ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কমলগঞ্জে উদ্যোক্তাদের মাঝে ইউসিবি’র কৃষি যন্ত্রপাতি ও বীজ প্রদান 

সালেহ আহমদ (স’লিপক), সিলেট:
‘ভরসার নতুন জানালা’ এগ্রো-সিএসআর প্রকল্প-২০২৩ এর আওতায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ৬০ জন কৃষি, ডেইরি ও মৎস্য উদ্যোক্তাকে  ৯ লাখ টাকার কৃষি যন্ত্রপাতি প্রদান করেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি। রবিবার (৫ নভেম্বর) সকালে ৯ লাখ টাকায় কৃষি উদ্যোক্তাদের ইতিমধ্যে খড় কাঁটার মেশিন, হ্যান্ড ট্রাক্টর, পানির পাম্প, ধান মাড়াই যন্ত্র, স্যালো মেশিন, জেনারেটর, রিং তৈরির সামগ্রী, প্লাস্টিকের নেট ইত্যাদি বিভিন্ন কৃষি যন্ত্রপাতি প্রদান করা হয়।
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) মৌলভীবাজার শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শামছুল হুদা, শ্রীমঙ্গল শাখা ব্যবস্থাপক শোভঙ্কর দাস পরাগ ও মৌলভীবাজার শাখার অন্যান্য কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।এছাড়া সভায় ৬০ জন কৃষি উদ্যোক্তাকে গত ২১ অক্টোবর ২০২৩ তারিখে ২ হাজার টাকা করে মোট ১ লাখ ২০ হাজার টাকার বিভিন্ন ধান বীজ, সবজি বীজ ও চারা প্রদান করা হয়।
প্রকল্পের ২য় ভাগে ২০৩টি গবাদি পশুকে কৃমির ওষুধ ও ভ্যাক্সিন প্রদান করা হয়। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তা প্রদানমূলক প্রকল্প ‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরণ এবং জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো। পাশাপাশি বৃক্ষরোপণ করা। উল্লেখিত প্রকল্পের অধীনে সারাদেশে ৫০টি নির্বাচিত উপজেলাকে মডেল এলাকা হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।