ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজায় নজরদারি ড্রোন ওড়াচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্র গাজায় নজরদারি ড্রোন ওড়াচ্ছে। জিম্মিদের অনুসন্ধানের চেষ্টা হিসেবে এই ড্রোন ওড়ানো হচ্ছে। দুই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। এর মধ্যে এক কর্মকর্তা বলেন, এক সপ্তাহের বেশি সময় ধরে ড্রোন ওড়ানো চলছে।মার্কিন কর্মকর্তারা বলেছেন, ১০ আমেরিকানের কোনো খোঁজ নেই। তারা গাজায় হামাসের হাতে বন্দি থাকা দুই শতাধিক লোকের মধ্যে থাকতে পারেন। গাজায় তারা হামাসের বিস্তৃত সুড়ঙ্গ নেটওয়ার্কে বন্দি বলে বিশ্বাস করা হয়।

 

 

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় বিমান হামলা শুরু করে। এর পর থেকে হামলা চলছেই। হামাসের হামলার পর যুক্তরাষ্ট্র ইসরায়েলে হামলার নিন্দা জানিয়ে পাশে থাকার প্রতিশ্রুতি জানিয়েছিল।ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছিল, ইসরায়েল থেকে ২৪২ জনকে জিম্মি করেছে হামাস। এর মধ্যে সেনা, বেসামরিক ও ৩০ শিশু রয়েছে। আর নিখোঁজ রয়েছেন ৪০ জন।

 

 

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ৯ হাজার ছাড়িয়েছে। আর ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার চারশর বেশি। বিমান হামলার পর গাজায় বিভিন্ন স্থানে স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি সামরিকব আহিনী বলছে, তারা গাজা ঘিরে ফেলেছে। এদিকে ৭ অক্টোবর সংঘাত শুরুর পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তৃতীয়বারের মতো ইসরায়েল সফর করছেন।রিপাবলিকান নেতৃত্বাধীন মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস ইসরায়েলকে ১৪ দশমিক ৩ বিলিয়ন ডলার সহায়তা দিতে একটি বিল পাস করেছে।

সিএনএনবাংলা২৪