ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউজিল্যান্ডকে উড়িয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া বাংলা :

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে ইঁদুর-বিড়াল লড়াই চলছে। কখনো দক্ষিণ আফ্রিকাকে টপকে শীর্ষে উঠে যাচ্ছে ভারত, কখনো আবার ভারতকে টপকে শীর্ষে প্রোটিয়ারা। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯০ রানের বিশাল জয়ে রোহিত শর্মাদের দুয়ে নামিয়ে এক নম্বরে উঠে এলো দক্ষিণ আফ্রিকা।পুনেতে আগে ব্যাট করে কুইন্টন ডি কক ও রাসি ফন ডার ডুসেনের সেঞ্চুরির সঙ্গে ডেভিড মিলারের ঝোড়ো ফিফটিতে ৪ উইকেটে ৩৫৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

লক্ষ্য তাড়ায় ৩৫ ওভার ৩ বলে ১৬৭ রানে গুটিয়ে যায় কিউইরা। এতে ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রান রেটের হিসাবে এগিয়ে থেকে শীর্ষে প্রোটিয়ারা। ১২ পয়েন্টে থাকা ভারত অবশ্য ১ ম্যাচ কম খেলেছে।রান তাড়ায় দলীয় ৫০ হওয়ার আগেই ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্রর উইকেট হারায় নিউজিল্যান্ড।

সুবিধা করতে পারেননি উইল ইয়াংও। দলীয় রান ১০০ ছোঁয়ার আগেই নেই ৫ উইকেট। উইল (৩৩) ছাড়া আর কেউই ৩০ রান পার করতে পারেননি। ওখানেই শেষ কিউইদের সম্ভাবনা।হারের ব্যবধান কমানোর চেষ্টা করেছিলেন গ্লেন ফিলিপস। এক প্রান্তে ধরে খেলে অর্ধশতক করলেও তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি বাকিরা। শেষ ব্যাটার হিসেবে ৬০ রানে আউট হন ফিলিপস। নিউজিল্যান্ড গুটিয়ে যায় ১৬৭ রানে। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন কেশব মহারাজ।

এর আগে পুনেতে টস হেরে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা উদ্বোধনী জুটি জমাতে পারেনি। দলীয় ৩৮ রানে ব্যক্তিগত ২৪ রানে আউট হন অধিনায়ক তেম্বা বাভুমা। অন্য প্রান্তে তখন ধরে খেলেন ডি কক। তিনি ফিরতে পারতেন ১২ রানে। তবে ক্যাচ ছাড়েন ফিলিপস।ফিরে পাওয়া জীবন কাজে লাগান ডি কক। ৬২ বলে অর্ধশতক পূর্ণ করে ব্যক্তিগত ৫৫ রানে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন। ছাড়িয়ে যান জ্যাক ক্যালিসকে। ২০০৭ বিশ্বকাপে ৯ ইনিংসে ৪৮৫ রান করে এক বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সর্বাধিক রান সংগ্রহক ছিলেন ক্যালিস। তাকে ছাড়ানো সঙ্গে এবারের বিশ্বকাপের প্রথম ব্যাটার হিসেবে ৫০০ রান করেন ডি কক।

 

ওখানেই থামেননি এই বাঁহাতি ওপেনার। দ্বিতীয় উইকেটে ডুসেনের সঙ্গে ২০০ রানের জুটিতে এবারের বিশ্বকাপে নিজের চতুর্থ শতক তুলে নেন শেষ বিশ্বকাপ খেলতে নামা এই প্রোটিয়া। সেঞ্চুরির পর অবশ্য আউট হন ডি কক। ১১৬ বলে ১১৪ রানের ইনিংসে ১০টি চারের সঙ্গে ছয় মারেন তিনটি।ডি কককে হারিয়ে আগ্রাসী হন ডুসেন। ১০১ বলে এবারের বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তৃতীয় উইকেটে ডেভিড মিলারের সঙ্গে ৭৮ রান যোগ করে টিম সাউদির দ্বিতীয় শিকার হন ১১৮ বলে ১১৩ রানে। ৯টি চারের সঙ্গে পাঁচটি ছয় মারেন ডুসেন।শেষ দিকে মিলারের ৩০ বলে ৫৩ রানের ঝড় ও ক্লাসেনের ৭ বলে অপরাজিত ১৫ রানে ৩৫৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

সিএনএন বাংলা২৪