ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

উরুগুয়ের কাছে হারল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক :

ব্রাজিলকে সর্বশেষ ২০০১ সালে হারিয়েছিল উরুগুয়ে। এরপর টানা ১২ ম্যাচ জয়ের মুখ দেখেনি তারা। আজ বিশ্বকাপ বাছাইপর্বে এসে সফল হয়েছে দলটি। দীর্ঘ ২২ বছর পর আবারও সেলেসাওদের হারের মুখ দেখাতে পেরেছে উরুগুয়ে। মন্তেভিদিওতে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলকে ২-০ ব্যবধানে হারিয়েছে উরুগুয়ে। দারউইন নুনেস দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন দে লা ক্রুস।

ম্যাচজুড়ে নিজেদের রক্ষণ জমাট করে রাখে উরুগুয়ে। এই জমাট ধরে রাখতে তারা ফাউলও কম করেনি। পুরো ম্যাচে মোট ১৯ বার ফাউলের মধ্যে ১২টিই করেছে উরুগুয়ে। এতে অবশ্য সফলও হয়েছে তারা। একটি গোলও তাদের জালে ভেড়াতে পারেনি সেলেসাওরা। ম্যাচের শুরু থেকে আক্রমণ-প্রতিআক্রমণের এক পর্যায়ে ২৭তম মিনিটে উল্লেখযোগ্য সুযোগ পায় ব্রাজিল। তবে বক্স থেকে ঠিকঠাক শট নিতে পারেননি রদ্রিগো। তারা ভুল করলেও উরুগুয়ে ঠিকই এগিয়ে যায় ৪২তম মিনিটে। বাঁ দিক থেকে আক্রমণে গিয়ে বক্সে নুনেসকে খুঁজে নেন আরাউহো। দারুণ হেডে লক্ষ্যভেদ করতে ভুলেননি লিভারপুল ফরোয়ার্ড।

 

পিছিয়ে পড়ার কিছুক্ষণ পরই বড় ধাক্কা খায় ব্রাজিল। নিকোলাস দে লার ফাউলের শিকার হয়ে পায়ে ব্যথা পান নেইমার। কিছুক্ষণ মাঠেই পড়ে থাকার পর স্ট্রেচারে তাকে বাইরে নিয়ে যাওয়া হয়। তার বদলি নামানো হয় রিশার্লিসনকে। বিরতির পর নেইমারবিহীন ম্যাচে আরও বিবর্ণ দেখা যায় ব্রাজিলকে। বেশ কয়েকটি সুযোগ পেয়েও উরুগুয়ের রক্ষণ জমাট ভাঙতে পারছিল না তারা। অপরদিকে ৭৭তম মিনিটে গিয়ে ব্যবধান দ্বিগুণ করে প্রতিপক্ষরা। নুনেসের কাটব্যাক থেকে গোলটি করেন দে লা ক্রুস। পরবর্তী সময়ে আর কোনো গোল না হলে জয় নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে।

বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে তিনে আছে ব্রাজিল। তাদের সমান পয়েন্ট নিয়ে দু্ইয়ে উঠে এসেছে উরুগুয়ে।