ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে মানিকছড়িতে মিছিল-সমাবেশ

আলমগীর হোসেন, খাগড়াছড়ি :

 

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন মানিকছড়ি ওলামা ঐক্য পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও সহযোগী সংগঠন। রোববার (১৫অক্টোবর) বিকাল ৫ টার দিকে মানিকছড়ি বাজার কেন্দ্রীয় জামে মসজিদ থেকে বিক্ষোভ মিছিলটি শুরু করেন তাঁরা।

 

মিছিলটি মানিকছড়ি উপজেলার আমতল ভুইয়া মার্কেট সামনে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তাঁরা। মানিকছড়ি ওলামাঐক্য পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও সহযোগী সংগঠন। ব্যানারে করা এই বিক্ষোভে ৪ হাজার জনগণ অংশ নিতে দেখা যায়।

 

বিক্ষোভ মিছিলে বিক্ষোভকারীরা ‘আল আকসা আল আকসা, লাব্বাইক লাব্বাইক, বিশ্বের মুসলিম এক হও এক হও’, ‘আল আকসা আল আকসা জিন্দাবাদ জিন্দাবাদ’ ‘ইসরায়েলের ইহুদিরা হুঁশিয়ার সাবধান’, ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবার’, ‘বদরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’, ‘ইসরায়েলের কাপুরুষেরা হুঁশিয়ার সাবধান’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

 

বিক্ষোভ মিছিলে অংশগ্রহনকারী মানিকছড়ি উপজেলার ক্বওমি মাদ্রাসা ও ওলামা ঐক্য পরিষদ সাধারণ সম্পাদক মাওঃ ইব্রাহিম খলিল আল ফরিদীর থেকে মিছিলে আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘বিশ্বের কোথাও মুসলিমরা অত্যাচারিত হলে আমাদের তাঁদের পাশে দাঁড়ানো উচিত।

 

নিপীড়িত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে আমিও মিছিলে অংশ নিয়েছি। বাংলাদেশ সরকারের কাছে ফিলিস্তিনিদের প্রয়োজনীয় সহযোগিতা করার অনুরোধ জানাচ্ছি।

 

খাগড়াছড়ি ক্বওমি মাদ্রাসা ও ওলামা ঐক্য পরিষদ সাধারণ সম্পাদক মাও.মোঃ নাছির উদ্দিন বলেন ‘ফিলিস্তিনের সাধারণ মানুষের প্রতি যে জুলুম-নির্যাতন চলমান, তার প্রতিবাদে আজ আমরা সমবেত হয়েছি। ইসরায়েলের অবৈধ দখলদারির প্রতিবাদ জানাচ্ছি। আমরা মুক্তিকামী জনতার প্রতি সংহতি জানাচ্ছি। আমরা কোনো জঙ্গিবাদকে সমর্থন করি না। কিন্তু বিশ্বের যে প্রান্তে অন্যায় হবে, সেখানেই আমাদের প্রতিবাদ জারি থাকবে।

 

সমাবেশে বক্তব্য রাখেন ক্বওমি মাদ্রাসা ও ওলামা ঐক্য পরিষদ নুর মোহাম্মদ, বাটনাতলী ইউনিয়ন ক্বওমি মাদ্রাসা ও ওলামা ঐক্য পরিষদ  কারী সিরাজুল ইসলাম, দিদারুল আলম কাসেমি, ক্বওমি মাদ্রাসা ও ওলামা ঐক্য পরিষদ  খাগড়াছড়ি জেলার সহসভাপতি  মাও.ফরিদুল আলম, মাও: জসিম উদ্দিন, মানিকছড়ি বাজার কেন্দ্রীয় জামে মসজিদ ইমাম মও: নুরুল করিম।

সকল বক্তরা বলেন মুসলিম ভাইয়ের রক্ত দেখলে অন্য মুসলিমের প্রতিবাদ করা ইমানি দায়িত্ব তাই বাংলাদেশ সরকারের কাছে  দাবী বাংলাদেশের পক্ষে প্রতিবাদ করার জোর দাবী করছি।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪