ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

আর্তমানবতার সেবায় এগিয়ে আসা একজন শাহ বাবলু হোসেন

সালেহ আহমদ স’লিপক, সিলেট :

 

ব্যস্ততম পৃথিবীর বুকে ক্ষণিকের মেহমান হয়ে আসা মানুষ নিজ কর্মক্ষেত্র আর সম্পদের পাহাড় গড়ার স্বপ্নে বিভোর। কারও আর্তচিৎকার আর ক্ষুধার যন্ত্রণা শোনার মতো সময় কারও নেই। এরই মঝেও কিছু মানুষ নিজের প্রয়োজনের কথা পেছনে রেখে ফিরে দাঁড়ান আর্তমানবতার সেবায়। এগিয়ে আসেন সমাজ পরিবর্তন আর মানুষ গড়ার স্বপ্ন নিয়ে। গড়ে তোলেন মসজিদ, মাদ্রাসা, মন্দির, রাস্তাঘাট মেরামতসহ সামাজিক কর্মকান্ড। নিজেকে নিয়োজিত করেন মানুষের সেবায়।

 

ঠিক তেমনই একজন লন্ডন প্রবাসী শাহ্ বাবলু হোসেন। মৌলভীবাজার সদর উপজেলার কামালপুর ইউনিয়নের ত্রৈলক্যবিজয় গ্রামের পীরবাড়ির মৃত শাহ্ আব্দুল মছব্বিরের ছেলে লন্ডন প্রবাসী শাহ্ বাবলু হোসেন মানুষ আর মানবতার সেবায় এগিয়ে আসা একজন ব্যতিক্রমধর্মী মানুষ। গরীব মানুষের মাছের চাহিদার কথা চিন্তা করে তিনি তাদের পুকুরে, খোলা জলাশয় ও হাওরে মাছের পোনা অবমুক্ত করেন। শিক্ষা প্রতিষ্ঠানে গরীব শিক্ষার্থীর মধ্যে বিতরণ করেন শিক্ষা উপকরন। গরীব শিক্ষার্থীদেরে শিক্ষাসামগ্রীসহ তাদের দেন আর্থিক সহায়তা। অসহায় অস্বচ্ছল ছেলে-মেয়েদের বিয়ের ব্যবস্থা, ঘর নির্মাণ করে দেওয়াসহ করেন মসজিদ-মাদ্রাসার ইমাম-মুয়াজ্জিনদের সম্মানি বৃদ্ধির ব্যবস্থা।

 

নিজে প্রচার বিমুখ মানুষটি পাদপ্রদীপের আড়ালে থেকে মানবতার সেবা ও মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যেতে চাইলেও তার কর্ম তাকে প্রকাশ করে দেয়। তিনি তার আয়ের বেশিরভাগ টাকা ব্যয় করেন মানবতার সেবায়।

 

বাংলার কৃতিসন্তান শাহ্ বাবলু হোসেন তার জীবনের অসংখ্য অনুদানের মধ্য মৌলভীবাজারের রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের দারুল মোস্তফা দাখিল মাদ্রাসার প্রবেশপথ ইট সলিংকরণ, মাদ্রাসার সিলিং নির্মাণ, শিক্ষক মিলনায়াতনে চেয়ার-টেবিল, ৩০টি হাতল চেয়ার ও শিক্ষার্থীদের জন্য বেঞ্চের ব্যবস্থা করে দিয়েছেন।

 

এ উপলক্ষে সম্প্রতি দারুল মোস্তফা দাখিল মাদ্রাসা আয়োজন করে অনুদান গ্রহণ অনুষ্ঠান। হাজী ইসরাইল চৌধুরীর সভাপতিত্বে ও এইচ. এম. ইব্রাহীম রেজার পরিচালনায় অনুদান গ্রহণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল হক, মাওলানা রজব আলী, মাওলানা আবুল কালাম খাঁন, হাফেজ জুনাইদ রেজা, হাফেজ শফিকুল ইসলাম, হাফেজ সাইফুল ইসলাম, হাফেজ আব্দুল ওয়াহিদ, হাফেজ শিহাব উদ্দিন, মাওলানা জুবায়ের আহমদ, মাওলানা হোসাইন আহমদ, মোঃ জয়নাল আবেদিন, মোঃ সেলিম আহমদ, মোঃ সোলেমান, রেদোয়ান আহমেদ রাজু, মোঃ আরমান আলী, মোঃ আব্দুল মুহিত প্রমুখ।

 

বক্তারা বলেন, কর্মব্যস্ত মানুষের ক্ষণিক সময়ের যাত্রা শেষ হয়ে গেলেও মানুষ তার কৃতকর্মে স্মরণীয় হয়ে থাকে। শাহ্ বাবলু হোসেনের নামও তার কৃতকর্মের মাঝে স্মরণীয় হয়ে থাকবে যুগে যুগে, বাংলার কৃতি সন্তানদের নামের সাথে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪