ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পটিয়ায় কবি রাশেদ রউফকে সাহিত্য বিশারদ সম্মাননা তুলে দিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা

আবদুল হাকিম রানা, পটিয়া :

 

বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেছেন, সাহিত্য বিশারদ ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে বাংলা সাহিত্যের অনেক লুপ্ত পুথি সাহিত্য সংগ্রহ করে আমাদের সাহিত্য ভান্ডারকে পূর্ণতা দিয়েছিলেন। বলতে গেলে সাহিত্যের ইতিহাস থেকে মুছে যাওয়া অনেক কবির লেখা ও কবির নাম তিনি সেদিন পুনরুদ্ধার করেছিলেন।

 

সেদিন তার এ অবদানের কারনে বাংলা সাহিত্যের চলমান স্রোতধারা পাল্টে গিয়েছিল।তার সংগৃহীত দুই হাজার পূথি সাহিত্য আজ দেশের সম্পদ। তার বেশ কিছু পূথি সাহিত্য বাংলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংরক্ষিত আছে। তিনি আরো বলেন, আঞ্চলিক ভাষা গুলো হচ্ছে আমাদের মূল ভিত্তি ও শেকড়।

 

যেমন আমাদের চাটগাঁইয়া ভাষা আমাদের অস্থিত্ব। এ ভাষা সহ আমাদের ফরাসী, ইংরেজি সহ অন্যান্য ভাষা সম্পর্কে ও ধারনা থাকতে হবে। তিনি সবাইকে মার্তৃভাষাকে সম্মান প্রদর্শন করার আহবান জানিয়ে বলেন, সাহিত্য বিশারদ শত বছর আগে আমাদের অস্তিত্ব ও শেকড় অনুসন্ধানে ভূমিকা রেখেছেন।

 

বঙ্গবন্ধু তার দেখানো পথেই স্বাধীন দেশ প্রতিষ্টার অনুপ্রেরণা পেযেছিলেন। বলতে গেলে বঙ্গবন্ধু তার অদম্য মনোবল ও অসম ত্যাগের মাধ্যমে দীর্ঘ আন্দোলন সংগ্রাম করেই আমাদের স্বাধীন দেশ উপহার দিয়েছেন । আজ তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর দেখানো পথে আমাদেরকে অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ রাষ্ট্র উপহার দিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন,শিশু সাহিত্যিক কবি রাশেদ রউফ আমাদের সাহিত্যাঙ্হনকে সমৃদ্ধ করে যাচ্ছেন।

তাকে সাহিত্য বিশারদ আজীবন সম্মাননা প্রদান করায় তরুণ কবিরা অনুপ্রাণিত হবে। তিনি দেশকে এগিয়ে নিতে এ ধরনের আয়োজনের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি পটিয়ায় গতকাল শুক্রবার সকালে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে সাহিত্য বিশারদ স্মৃতি সংসদের উদ্যোগে এক স্মরণানুষ্ঠান, আজীবন সম্মাননা ও পুরস্কার বিতরণ অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা গুলো বলেন।

 

এতে শিশু সাহিত্যিক হিসেবে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ দৈনিক আজাদীর সহকারী সম্পাদক কবি রাশেদ রউফকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাহিত্য বিশারদ স্মৃতি সংসদের প্রতিষ্টাতা সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দ।

 

বিশেষ অতিথি ছিলেন কবি ও শিশু সাহিত্যিক রহিম শাহ, কবি ইউসুফ রেজা, সমাজ সেবক ও শিক্ষানুরাগী প্রদীপ কুমার বিশ্বাস, কবি- সাংবাদিক শিবু কান্তি দাশ, সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আকবর হোসেন , স্বাগত বক্তব্য রাখেন সাবেক সভাপতি গোলাম মহিউদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অরিত্রি বড়ুয়া।

 

প্রসংগত আজ বাংলা সাহিত্যের অমর গবেষক মুন্সি আবদুল করি সাহিত্য বিশারদের ৭০তম মৃৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে আজ সকালে খতমে কোরআন, দোয়া মাহফিল এবং সমাধীতে পুস্প স্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন সহ নানান অনুষ্ঠান মালার আয়োজন করেছে সাহিত্য বিশারদ স্মৃতি সংসদ, পটিয়া প্রেস ক্লাব, মালঞ্চ গৌরব সংসদ, শাপলা কুড়ির আসরসহ বিভিন্ন সংগঠন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪