ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজারে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :

 

জলাতঙ্ক অবসান, সকলে মিলে সমাধান- এ প্রতিপাদ্যকেকে সামনে রেখে কক্সবাজারে বিশ্ব জলাতঙ্ক দিবস উদযাপন করা হয়েছে।

 

বুধবার (২৭ সেপ্টেম্বর) কক্সবাজার জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে মুক্ত আলোচনা সভায় কুইজ কম্পিটিশন, জলাতঙ্ক বিষয়ক বৈজ্ঞানিক উপস্থাপনাসহ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করাই দিবসটির লক্ষ্য। এ উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

জলাতঙ্ক এবং তড়কা রোগের টিকা আবিস্কারক মহান ফরাসী বিজ্ঞানী লুই পাস্তুরের মৃত্যুদিবসকে স্মরণ করে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস উদযাপন করা হয়। বাংলাদেশ জলাতঙ্ক নির্মূল কর্মসূচির আওতায় ১৫ ‘শ বারের মতো এ দিবসটি প্রাণিসম্পদ অধিদপ্তরসহ সরকারের অন্যান্য মন্ত্রণালয় বেসরকারি সহযোগী সংস্থাগুলো এক সাথে উদযাপন করছে।

 

 

২০৩০ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত হবে বাংলাদেশ- এ লক্ষ্যকে সামনে রেখে এক স্বাস্থ্যের আঙ্গিকে পাঁচটি মূল কৌশল যেমন: জলাতঙ্ক বিষয়ক সচেতনতা সভা আয়োজন, জলাতঙ্ক রোগ নির্মূলে যোগাযোগ এবং সামাজিক গতিময়তা সৃষ্টি, আধুনিক প্রাণি কামড় ব্যবস্থাপনা, কুকুরের টিকা দান কর্মসূচি, কুকুর নিয়ন্ত্রণ এবং জরিপ ও গবেষণার মাধ্যমে তথ্য আদান প্রদান ও সচেতনতা সৃষ্টিসহ বিভিন্ন পর্যায়ে জনগণকে সম্পৃক্ত করে জেলা প্রাণিসম্পদ দপ্তর সহযোগী সংস্থা এসিডিআই/ভোকা’র সাথে যৌথ উদ্যোগে এ দিবসটি উদযাপন করেছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪