ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কর্ণফুলীতে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি’র কর্মশালা

ওসমান হোসাইন, কর্ণফুলী :

 

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনডিসি কর্নারের কার্যক্রম তুলে ধরা ও সকল প্রাপ্ত বয়স্কদের কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ করা, উচ্চ রক্তচাপ রোগীদের বিনামূল্যে এনডিসি কর্নার থেকে ঔষুধ সরবরাহ সহ কমিউনিটি পর্যায়ে জনস্বাস্থ্যতা বৃদ্ধির লক্ষ্যে এইচসিপি ও কমিউনিটি ক্লিনিক প্রতিনিধিদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুর বারোটা ত্রিশ মিনিটে কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সম্মেলন কক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম এনসিডিসি ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে এই প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এস এম নাওশাদ রিয়াদ।

 

এসময় উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর বিভাগীয় প্রোগ্রাম অফিসার ডাঃ মোঃ শাহিনুল ইসলাম, সার্ভিল্যান্স মেডিকেল অফিসার ডাঃ উদিত প্রয়াস সিকদার, প্রোগ্রাম এন্ড লজিস্টিক এসিস্ট্যান্ট মোঃ রাফিউল ইসলাম রনি, ফিল্ড মনিটরিং এসিস্ট্যান্ট মোঃ আতাউর রহমান প্রমূখ।

 

বক্তারা উচ্চ রক্ত চাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সরকারের এই কার্যক্রমকে সাধারন মানুষর কাছে পৌঁছে দিতে স্থানীয় সরকার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, মসজিদের ইমামসহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল কলেজের শিক্ষকদের ভূমিকার উপর জোর দেন। এই প্রশিক্ষণে উপজেলার সকল সিএইচসিপি ও কমিউনিটি ক্লিনিকের সভাপতিরা উপস্থিত ছিলেন।

 

এতে বলা হয়, বাংলাদেশের শতকরা ৬৭ ভাগ মৃত্যুর জন্য দায়ী বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদরোগ, স্ট্রোকসহ সিভিডিজনিত মৃত্যুহার শতকরা ৩০ ভাগ। শতকরা ২২ ভাগ অকাল মৃত্যুর জন্য দায়ী এই অসংক্রামক রোগ।

 

অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারনে এই মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। সরকার এই পরিস্থিতির পরিবর্তনের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্নার চালু করেছে। সেখান থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে। বয়স্কদের কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সনাক্ত করে এনসিডি কর্নার থেকে সেবা গ্রহনের জন্য করণীয় বিষয় সমূহের উপর আলোচনা করেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪