ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

জার্মানির ফ্রাঙ্কফুর্টে বইমেলা, প্রবাসীদের অংশগ্রহণের আহ্বান

জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ, ইউরোপ:  

আগামী ২১ অক্টোবর জার্মানির ফ্রাঙ্কফুর্টে বাংলা বইমেলা শুরু হবে। প্রবাসে বাংলা বইয়ের মেলা খুবই গুরুত্বপূর্ণ। যেখানেই বাংলা ভাষার জনগোষ্ঠী রয়েছে, সেখানেই ভাষা, সাহিত্য এবং সংস্কৃতি চর্চা একটি প্রয়োজনীয় বিষয়। এতে শেকড়ের বন্ধন আরও জোরালো হয়। জার্মানির ফ্রাঙ্কফুর্টে বইপ্রেমী উপলক্ষে গত শনিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়।

 

আমাদের ইউরোপ ব্যুরো চিফ জাকির হোসেন সুমন জানান, সংবাদ সম্মেলনে আয়োজকেরা বলেন, ‘এ মেলার মাধ্যমে আমরা প্রবাসী বাঙালিদের মধ্যে একটি ঐক্য গড়ার চেষ্টা করব। নতুন প্রজম্মকে সম্পৃক্ত করে প্রবাসে বাংলা চর্চাকে আরও সমৃদ্ধ করার প্রয়াস থাকবে এ মেলার অন্যতম লক্ষ্য।’

 

সংবাদ সম্মেলন আগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপস্থিত সবাই বইমেলাকে সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন, জার্মানিতে বাংলা বই খুব সহজভাবে কীভাবে পাওয়া যেতে পারে, এ ব্যাপারে আলোচনা করেন।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে বাঙালি লেখক, কবি সাহিত্যিকেরা এ বাংলা বইমেলাতে অংশ নেবেন, এবং তাঁদের বই প্রদর্শন করবেন, বইয়ের প্রেক্ষাপট সম্পর্কে বক্তব্য দেন।

আয়োজকেরা আরও জানান, বইমেলায় গান, আবৃত্তি এবং আপ্যায়নের ব্যবস্থা থাকবে। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলা চলবে।

 

সংবাদ সম্মেলেন আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন হাবিব বাবুল, হাফিজুর রহমান আলম, নজরুল ইসলাম খালেদ, হাকিম টিটু, আতিকুর রহমান সবুজ, মাইদুল ইসলাম তালুদার বাবু সরদার, সুধীজনদের মধ্যে থেকে উপস্থিত ছিলেন খোন্দকার বিজু গনি, চ্যানেল আইয়ের ব্যুরোপ্রধান হাবিবুর রহমান হেলাল, এটিএন বাংলার ব্যুরোপ্রধান খান লিটন, দি বার্তা ডটকমের ফয়সাল আহমেদ, হেদায়েতুল ইসলাম টুটুল, মানিক মিয়া প্রমুখ।

 

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪