ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

২ হাজার রুপির সব নোট প্রত্যাহারের নির্দেশ ভারতে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) বাজার থেকে ২০০০ রুপির সব নোট প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার রুপির সব নোট জমা দিয়ে তার পরিবর্তে অন্যান্য নোট নিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৬ সালে ভারতের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন হওয়ার কয়েক মাসের পর নভেম্বরে ৫০০ ও ১ হাজার রুপির যাবতীয় নোট বাতিল করতে আরবিআইকে নির্দেশ দেয় বিজেপি সরকার। ওই সময় ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রণালয়ের ধারণা ছিল— নতুন এই নীতি ভারতের অর্থনীতির জন্য সহায়ক হবে।

কিন্তু কেন্দ্রীয় সরকারের এই নীতির ফলে দৈনন্দিন জীবনে সীমাহীন ভোগান্তিতে পড়েন ভারতীয়রা। দেশড়জুড়ে ব্যাপক সমালোচনা শুরুর পর ২০১৮ সালে এই নোট ছাপানো ও বাজারে ছাড়া বন্ধ করে কেন্দ্রীয় ব্যাংক।

বর্তমানে ভারতের বাজারে ২ হাজার রুপির যেসব নোট রয়েছে, সেগুলোর সম্মিলিত মূল্য ৬ দশমিক ৭৩ লাখ রুপি। এই নোটগুলোর ৮৯ শতাংশই ছাপানো হয়েছিল ২০১৭ সালের মার্চ পর্যন্ত। তারপর আর ২ হাজার রুপির নতুন কোনো নোট ছাপানো হয়নি।

ভারতে নোট ছাপাতে যে কাগজের ব্যবহার হয়ে, সেটির হিসেবে ২ হাজার রুপির নোটগুলোর আয়ুষ্কাল ৪ থেকে ৫ বছর। সেই হিসেবে বর্তমানে বাজারে যেসব নোট চলছে, সেগুলোর অধিকাংশেরই আয়ু শেষ পর্যায়ে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার শুক্রবারের নির্দেশনায় আরও বলা হয়েছে, যাদের ব্যক্তিগত সংগ্রহে ২ হাজার রুপির নোট রয়েছে, তারা যেন নিকটস্থ যে কোনো বাণিজ্যিক ব্যাংকের শাখা কার্যালয়ে সেই নোট জমা দিয়ে খুচরা নোট সংগ্রহ করেন।