ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পটিয়া সম্মিলিত শিল্পী পরিষদের স্বর্ণপদক প্রতিযোগিতার উদ্বোধন

আবদুল হাকিম রানা, পটিয়া

চট্টগ্রামের পটিয়ায় সম্মিলিত শিল্পী পরিষদের উদ্যোগে স্বর্ণপদক প্রতিযোগিতা ২০২৩ এর উদ্বোধন করা হয়েছে।উদ্বোধনী দিনে ৪ ইভেন্টে ১২ শ’ প্রতিযোগী

অংশ নিচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পটিয়া পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক হারুনুর রশীদ।

শিল্পী পরিষদের আহবায়ক অনুপম বড়ুয়ার সভাপতিত্বে সদস্য সচিব সমীর ধর অপুর সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন পটিয়া থিয়েটারের সভাপতি, সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, প্রতিযোগিতা উপপরিষদের আহবায়ক পুলক ভট্টাচার্য, যুগ্ম আহবায়ক দেবজিৎ চৌধুরী, অমিত চৌধুরী, জয়া গুহ, নয়ন দে প্রমুখ।

এতে উদ্বোধক অধ্যাপক হারুনুর রশীদ বলেন, সমাজের সব অবিচার-অনাচার দূর করতে হলে সংস্কৃতি চর্চার বিকল্প নেই। একমাত্র সংস্কৃতিই পারে সব অসঙ্গতি দূর করতে। বিশেষ করে অপসংস্কৃতি থেকে বের হওয়ার একমাত্র মূলমন্ত্র সংস্কৃতি চর্চা। সংস্কৃতির চর্চা বিকশিত হলে মাদক, নারী নির্যাতনসহ সব অনাচার-অবিচার বন্ধ করা সম্ভব।

তিনি বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থা ও রাজনীতিতে বাঙালি সংস্কৃতি সবসময় ওতপ্রোতভাবে জড়িত। আমাদের চিন্তা-চেতনা-মেধা -মননে সংস্কৃতির ব্যাপারটা রক্তকোষের মতো যুক্ত। এটিকে বাদ দিয়ে সুস্থধারার শিক্ষা ও রাজনীতি চিন্তা করা যায়না। বাঙালির হাজার বছরের যে সংস্কৃতি প্রবহমান নদীর মতো বহমান, তা থেকে সামান্য বিচ্যুতি ঘটলে রক্তক্ষরণের মতো যন্ত্রণা অনুভূত হয়। বর্তমানে যে শিক্ষা ব্যবস্থা ও তথ্যপ্রযুক্তির যে বিশ্বায়ন, সেখানে ভিনদেশি সংস্কৃতি অনায়াসে আমাদের নিজস্ব সংস্কৃতির ভেতর ঢুকে পড়ছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪