ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ধনেপাতা কেন খাবেন?

জীবনযাপন ডেস্ক

সুঘ্রাণ ছড়ানো এই মসলাপাতা শুধু স্বাদই বাড়ায় না বরং এটি বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও বয়ে বেড়ায়
শীত মৌসুমে মজাদার সব সবজিতে সব শেষে একটু ধনেপাতা না দিলেই যেন নয়। সুঘ্রাণ ছড়ানো এই মসলাপাতা শুধু স্বাদই বাড়ায় না বরং এটি বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও বয়ে বেড়ায়। তাই চেষ্টা করুন প্রতিদিন অল্প করে হলেও ধনেপাতা খেতে। জেনে নিন ধনেপাতার চারটি গুণ-

ডায়াবেটিক রোগীদের জন্য ভালো

ধনেপাতায় কিছু এনজাইম আছে, যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে বলে জানা যায়।

এটিতে বিদ্যমান উচ্চ ফাইবার এবং কম গ্লাইসেমিক উপাদান ডায়াবেটিক রোগীদের জন্য উপকারিতা বয়ে আনে। ধনেপাতা মেশানো পানি পান করে উপকার পেতে পারেন ডায়াবেটিক রোগীরা। সে ক্ষেত্রে নিত্যকার পানি পানের বোতলে কিছুটা ধনেপাতা ভিজিয়ে রাখতে পারেন। এবং সারা দিন পুরো বোতলের পানি পান করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ধনেপাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কেননা এর পাতাগুলো অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ, যা ক্ষতিকারক সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তাদের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে, যা স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

ত্বকের জন্য ভালো

সুস্থ এবং উজ্জ্বল ত্বক কার না চাওয়া।

কিন্তু অনেকেই জানেন না, ধনেপাতা ত্বকের সুস্থতায় সাহায্য করতে পারে। তাই ত্বকের সৌন্দর্য ধরে রাখতে অনেক কিছু না খুঁজে এ ঋতুতে ধনেপাতা রাখুন খাদ্যতালিকায়।
হজমে সাহায্য করে

খাদ্যতালিকায় ধনেপাতা যোগ করার আরেকটি উপকারিতা হচ্ছে- এটি পাচনতন্ত্রকে সুস্থ রাখে। কেননা ধনেপাতায় উপস্থিত প্রচুর পরিমাণে ফাইবার হজমে সহায়তা করে। ফলে পেট ফাঁপা এবং গ্যাস্ট্রিকের মতো সমস্যা প্রতিরোধ করে।

সূত্র : এনডিটিভি