ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাঙ্গুনিয়ায় স্কাউটিংয়ে উডব্যাজ সার্টিফিকেট প্রদান

রাঙ্গুনিয়া উপজেলা প্রতিনিধি:

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা স্কাউটসের অধীনে স্কাউটস শাখায় কৃতিত্বের সাথে উডব্যাজ অর্জন করায় সার্টিফিকেট প্রদান অনুষ্ঠিত হয়।

১৬ আগষ্ট, বুধবার দুপুরে রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও ও উপজেলা স্কাউটস সভাপতি আতাউল গণি উসমানীর সভাপতিত্বে সম্পাদক আনন্দ বড়ুয়ার সঞ্চালনায় সার্টিফিকেট প্রদান অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ হিন্দোল বারী, একাডেমিক সুপার ভাইজার সুমন শর্মা, প্রধান শিক্ষক মোঃ ওমর ফারুক ও উপজেলা স্কাউটস নির্বাহী কমিটির সদস্যরা।

এতে স্কাউটার মোঃ রাহাত উল্লাহ ও হারুনুর রশিদ সিকদার স্কাউট শাখায় উডব্যাজ অর্জন করায় তাদের স্কার্ফ ও সার্টিফিকেট প্রদান করা হয়।

উডব্যাজ হলো স্কাউটিং এর পিএইচডি খ্যাত একটা ডিগ্রি। যা কয়েকটি স্তরের প্রশিক্ষণ গ্রহণ ও স্কাউটিং।এর নির্দিষ্ট কার্যক্রম সম্পন্ন করার পর যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় সদর দফতর মঞ্জুর করে।
উডব্যাজ অর্জনের মাধ্যমে একজন স্কাউটার স্কাউটিং এর জাতীয় ও আন্তর্জাতিক প্রায় সকল কর্মসূচিতে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে। একজন স্কাউটার সহকারী লিডার ট্রেনার না হওয়া পর্যন্ত স্কাউট পোশাকের সাথে উডব্যাজ স্কার্ফ ও বীড ব্যবহার করে।

মোঃ রাহাত উল্লাহ উদীয়মান এই স্কাউটার যুগ ধরে স্কাউট আন্দোলনের সাথে জড়িত।ছাত্রাবস্থায় স্কাউট ও বিএনসিসির সাথে জড়িত।তাছাড়া রক্তদান, সমাজ উন্নয়নসহ নানা সামাজিক কাজের সাথে সম্পৃক্ত।

তিনি রাঙ্গুনিয়া উপজেলার রাজানগর ইউনিয়নের হালিমপুর খন্দকার বাড়ির মাওলানা হারুনুর রশিদ ও জাহানারা বেগমের বড় সন্তান। তিনি একাধারে হাফেজে কুরআন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা হতে কামিল হাদিসে ১ম শ্রেণিতে উত্তীর্ণ ও চট্টগ্রাম সরকারী কলেজ হতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে বিএ সম্মান ও মাস্টার্স সম্পন্ন করেছেন।

পেশাগত জীবনে বোয়ালখালীর জ্যৈষ্ঠপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে ২০১৫ সাল হতে ২০২০ সাল পর্যন্ত শিক্ষকতা করেন। বর্তমানে তিনি উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ে কর্মরত। শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতা করেন। তিনি স্কাউটসের ওরিয়েন্টেশন, বেসিক কোর্স, এডভান্স কোর্স ও স্কীল কোর্সের পর বিদ্যালয় ইউনিটের স্কাউটার সফলতার সাথে ২০১৮ সালে প্রেসিডেন্ট এওয়ার্ড পরীক্ষায় উত্তীর্ণ হয়।

 

অতিমারী করোনা কালীন স্কাউট কার্যক্রমকে বেগবান করার লক্ষে গৃহীত কর্মসূচী বাস্তবায়নে তার বিশেষ ভূমিকায় সারাদেশে অনলাইনে চট্টগ্রাম ১ম স্থান অর্জন করে।

তার উডব্যাজ অর্জনের জন্য ইউনিট, উপজেলা, জেলা, অঞ্চল ও সদর দপ্তরের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও দোয়া কামনা করেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪