ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌলভীবাজারে আরো ৫ উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত হচ্ছে

সালেহ আহমদ (স’লিপক), সিলেট

মৌলভীবাজারে নতুন করে ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে আরো ৫টি উপজেলা। আগামী ৯ আগষ্ট (বুধবার) এসব উপজেলার ৬৪৩টি পরিবারকে ভূমিসহ ঘর হস্তান্তর করা হবে। ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে মৌলভীবাজারের রাজনগর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়।

 

সোমবার (৭ আগষ্ট) জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

এই কর্মসূচীর মধ্য দিয়ে জেলার সাতটি উপজেলার মধ্যে ছয়টি উপজেলাকে ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। বাকি থাকবে শুধু কমলগঞ্জ উপজেলা।

 

জেলা প্রশাসক জানান, কমলগঞ্জের কিছু ঘরের কাজ বাকি আছে। সেগুলোও ক্রমান্বয়ে সম্পন্ন হয়ে যাবে। পরের ধাপে কমলগঞ্জ উপজেলাও ভূমিহীন-গৃহহীনমুক্ত হয়ে যাবে। তখন জেলার সাতটি উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হয়ে যাবে। তবে নতুন করে কাউকে ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পাওয়া গেলে তাঁকে সরকার আশ্রয়ণ ঘর দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এছাড়া ‘খ’ শ্রেণীতে জমি আছে ঘর নেই প্রকল্প চালু হলে সেটা বাস্তবায়ন করা হবে। অর্থাৎ যেসব দরিদ্র মানুষের জমি আছে কিন্তু ঘর নেই, তারাও তখন ঘর পাবেন।

 

সাংবাদিক সম্মেলনে জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম জানান, ২০১৫-১৬ সালের তালিকা অনুসারে আগামী ৯ আগষ্ট আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ের ২য় ধাপে জেলায় ৬৪৩টি পরিবারকে ভূমিসহ ঘর হস্তান্তর করা হবে। সারাদেশে ভূমিসহ ঘর হস্তান্তর একযোগে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। এই উদ্বোধনের মধ্যে দিয়ে মৌলভীবাজার জেলার সদর উপজেলা, শ্রীমঙ্গল, জুড়ী, বড়লেখা ও কুলাউড়া উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। এ নিয়ে জেলায় মোট ৪ হাজার ৬০২টি পরিবারকে ভূমিসহ ঘর প্রদান করা হবে।

 

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরীফ উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া সুলতানা প্রমুখ।

 

এইচ এম কাদের,সিএনএন  বাংলা২৪