ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের প্রধান ৫ ইসলামি বিশ্ববিদ্যালয়

ইকরা তৌহিদ মিম:

ইসলামি বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের লক্ষে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে পড়তে যান অনেকে। শিক্ষা, গবেষণা, পড়াশোনার পরিবেশ ও নানাবিধ সুযোগ-সুবিধার কারণে কিছু বিশ্ববিদ্যালয় পছন্দ তালিকার শীর্ষে থাকে।

৫টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য:

আল-আজহার বিশ্ববিদ্যালয়:
৯৭০ সালে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান। গত শতাব্দী পর্যন্ত এখানে শুধু ইসলামী বিষয়গুলো পড়ানো হতো। ১৯২০ সাল থেকে চিকিৎসাবিজ্ঞানসহ আধুনিক অনেক শাখা এতে যুক্ত হয়। এ বিশ্ববিদ্যালয়ে (http://www.azhar.edu.eg/) বৃত্তি নিয়ে বিশ্বের শতাধিক দেশের শিক্ষার্থীসহ প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী পড়াশোনা করেন। ২৩টি অনুষদে প্রায় ১৫ হাজার ১৫৫ জন শিক্ষক পাঠদান করেন এবং ১৩ হাজার ৭৪ জন কর্মকর্তা শিক্ষার্থীদের জন্য কাজ করছেন।

কিং আবদুল আজিজ ইউনিভার্সিটি:
১৯৬৭ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি (https://www.kau.edu.sa/) সৌদি আরবের জেদ্দা অঞ্চলের দক্ষিণে অবস্থিত। প্রাইভেট বিশ্ববিদ্যালয় হিসেবে তা প্রতিষ্ঠা লাভ করলেও ১৯৭৪ সালে বাদশাহ ফয়সাল এটিকে পাবলিক বিশ্ববিদ্যালয় করেন। সৌদি আরবের সর্ববৃহৎ এ বিশ্ববিদ্যালয়ের ২৪টি অনুষদে এক লাখ ১৭ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে। তাদের মধ্যে ছেলের সংখ্যা ৫৫ হাজার ৫৭৬ এবং মেয়ের সংখ্যা ৬১ হাজার ৫২০ জন। টাইমস হায়ার এডুকেশনের তথ্যমতে এটি ১০১-১৫০তম স্থানে এবং আরববিশ্বে প্রথম স্থানে রয়েছে। প্রতি বছর অসংখ্য শিক্ষার্থী বৃত্তি নিয়ে এখানে পড়তে যান। ধর্মীয় বিষয়ের পাশাপাশি আধুনিক বিজ্ঞান গবেষণার জন্য এ বিশ্ববিদ্যালয়ের বিশেষ খ্যাতি রয়েছে।

 

কাতার ইউনিভার্সিটি:
১৯৭৩ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি দোহার নর্দান এলাকায় অবস্থিত। এ বিশ্ববিদ্যালয়ের (http://www.qu.edu.qa/) ১১টি অনুষদে মোট ৯৭টি বিষয় রয়েছে। এখানে ২৩ হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। ইসলামী বিষয় ছাড়াও এখানে বিজ্ঞান, প্রযুক্তি, অর্থনীতি ও গণিত সংশ্লিষ্ট বিষয় রয়েছে। তা ছাড়া জ্ঞান-বিজ্ঞানের নানা শাখায় এর গবেষণা কার্যক্রম ব্যাপক অবদান রাখছে।

 

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া:
১৯৮৩ সালে ইসলামী চিন্তা ধারণ করে কয়েকটি মুসলিম দেশ ও ওআইসির সহযোগিতায় বিশ্ববিদ্যালয়টি (https://www.iium.edu.my/) প্রতিষ্ঠিত হয়। মালয়েশিয়ার সেলাঙ্গরের গোম্বাক জেলায় অবস্থিত এর মূল ক্যাম্পাস। উন্নত শিক্ষাব্যবস্থা ও গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়টি সারা বিশ্বে সমাদৃত। এর কারিকুলামকে ইসলাম ও আধুনিক শিক্ষার সমন্বয় সাধনের সর্বোৎকৃষ্ট নমুনা মনে করা হয়। এর ১৪টি অনুষদে বিশ্বের শতাধিক দেশের ৭০ হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। তবে এখানকার বেশির ভাগ শিক্ষার্থী মালয়েশিয়ার।

 

ইস্তাম্বুল ইউনিভার্সিটি:
১৪৫৩ সালে সুলতান দ্বিতীয় মুহাম্মদ আল-ফাতিহের নেতৃত্বে তা প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি তুরস্কের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। শিক্ষা ও গবেষণায় এখানকার শিক্ষার্থীদের অবদান অনস্বীকার্য। এখানকার ১৭টি অনুষদে ৬৬ হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। কলা, বিজ্ঞান, অর্থনীতিসহ এখানে রয়েছে থিওলজি বিভাগ। এই বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই শিক্ষার্থী আজিজ সানকার ও ওরহান পামুক নোবেল পেয়েছেন। তা ছাড়া ইসরায়েলের দীর্ঘ ১০ বছরের প্রেসিডেন্ট ইতিজাক বেন-জভি, প্রধানমন্ত্রী ডেভিড বেন গুরিওন ও মোশে শেরেট এবং তুরস্কের রাষ্ট্রপতি আবদুল্লাহ গুল ও ছয়জন প্রধানমন্ত্রীসহ খ্যাতিমান ব্যক্তিত্ব এখানে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪