ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা বায়ূ দূষণে দ্বিতীয় অবস্থানে

সিএনএন বাংলা ডেস্ক :

বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। ১৪৩ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকায় সোমবার দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

 

তবে ওই তালিকায় ১৫৫ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। একইসঙ্গে সবচেয়ে দূষিত ১০টি শহরের ৮টিই এশিয়ার। অন্য দুটি শহর যুক্তরাষ্ট্র ও আফ্রিকার।

সোমবার (২৪ জুলাই) সকাল সাড়ে আটটায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী ঢাকার বায়ুর মান সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। তবে এর আগে রবিবার (২৩ জুলাই) ঢাকার বায়ু ছিল সহনীয় পর্যায়ে। ৭২ স্কোর নিয়ে দূষণের তালিকায় ঢাকার অবস্থান ছিল ১৪তম।

আজ (সোমবার) আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, ১৩১ স্কোর নিয়ে ঢাকার পরে রয়েছে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে চীনের বেইজিং, আরব আমিরাতের দুবাই, উগান্ডার কাম্পালা, পাকিস্তানের লাহোর, নেপালের কাঠমান্ডু, কাতারের দোহা এবং ভারতের দিল্লি।

তবে তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো, তালিকার ১০৮ নম্বর স্থানে রয়েছে কলোম্বিয়ার বোগোতা।

প্রসঙ্গত, আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০৮টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হবে। এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

 

নুর মোহাম্মদ, সিএনএন বাংলা২৪