ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রামুতে দুর্যোগ প্রস্তুতিতে সুরক্ষা বিষয়ক ফায়ার মহড়া অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

রামু উপজেলার ঈদগড়ে কমিউনিটি পর্যায়ে দুর্যোগ প্রস্তুতিতে সুরক্ষা সেবা ও জরুরি সাড়া প্রদান বিষয়ক ফায়ার মহড়া বুধবার (১৯ জুলাই) ঈদগড় আমির মোহাম্মদ বদি উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক মতিলাল সিকদারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঈদগড় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহমদ ভুট্টো।

 

সাংবাদিক ইব্রাহিম খলিলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক এনামুল হক, শমসের উদ্দিন মোস্তফা কোঅর্ডিনেটর ইপসা বি এইস এ প্রকল্প, রামু, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালক সোমেন বড়ুয়া, ঈদগড় বদর মোকাম জামেয়া ফেরদৌসিয়া দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা এম নুরুল আলম ফেরদৌসী, ঈদগড় আমির মোহাম্মদ বদি উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শওকত ওসমান, ঈদগড় ১৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ডাক্তার নুরুল আমিন, ইউপি সদস্য মুবিন আলম, মিজানুর রহমান, জসিম উদ্দীন সিকদার, ঈদগড় হাফেজিয়া দারুল উলুম মাদ্রাসার নির্বাহী পরিচালক মাওলানা জয়নাল উদ্দিন, ঈদগড় স্বপ্নতরী যুব সংগঠনের সভাপতি সুলতান মোহাম্মদ কায়সার, অর্থ সম্পাদক নুরুল আলম নুরী প্রমুখ।

ইউনাইটেড স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ইউএসএইড) এর অর্থায়নে এবং ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)’র কারিগরি সহায়তায় ও ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন (ইপসা)’র পরিচালনায় এই মহড়া কার্যক্রম অনুষ্ঠিত হয়।

এ মহড়ায় অংশগ্রহণ করেন রামু ও কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় জনসাধারণ, স্কুল শিক্ষার্থীসহ ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন (ইপসা)’র কর্তৃপক্ষের অন্যান্য কর্মকর্তাবৃন্দরা।

প্রতি বছর নানাবিধ দূর্যোগের মুখোমুখি হচ্ছে। বিশেষ করে পাহাড় ধস, বন্যা, ঘূর্ণিঝড়, আগুন ইত্যাদি। এসব দূর্যোগে জীবন এবং জীবীকায় নানাবিধ প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। এসব দুর্যোগ মোকাবেলায় স্থানীয় মানুষের প্রস্তুতি ও সচেতনতার ঘাটতি রয়েছে। তারই ধারাবাহিকতায় টিয়ারফান্ডের অর্থায়নে দূর্যোগের ঝুঁকি প্রশমন বিষয়ক মহড়ায় পাহাড়/ ভূমি ধস, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস এর সময় করণীয়, বন্যার সময় ওকনা খাবার রাখার নিয়ম, শিশুদের সাতার কাটা শিখানো, বন্যার সময় চুলা বানানো, পানি বিশুদ্ধ রাখার পদ্ধতি, পাহাড়ী এলাকায় ড্রেনেজ নিয়ম, বন্যায় কাপড় পরিধানের পদ্ধতি প্রদর্শন হয়।

 

নুর মোহাম্মদ, সিএনএন বাংলা২৪