ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

হেঁটে হজযাত্রা শুরু আলিফের

সিএনএন বাংলা ডেস্ক:

কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার বটতলী ইউপির বাতাবাড়িয়া গ্রামের উত্তরপাড়ার মৃত আব্দুল মালেকের ছেলে মো. আলিফ মাহমুদ আদিব। তিনি ২০২৪ সালে পবিত্র হজে অংশগ্রহণের জন্য হেঁটেই মক্কার উদ্দেশে যাত্রা শুরু করেন। আদিবের বাড়ি থেকে মক্কার দূরত্ব ৭ হাজার ৮১০ কিলোমিটারের বেশি।

 

স্থানীয় সূত্রে জানা যায়, আদিবের বাবা প্রায় ১২ বছর আগে মারা যান। আদিব সপরিবারে ঢাকায় বসবাস করেন। হেঁটেই হজযাত্রার লক্ষ্যে বাড়িতে এসে শনিবার বেলা ১১টার দিকে মিলাদ ও দোয়ার আয়োজন করেন। এরপর নিজ এলাকা থেকে হেঁটেই হজযাত্রা শুরু করেন।

 

জানা গেছে, আদিব বাংলাদেশ থেকে ভারত, পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েতসহ মোট ছয়টি দেশ অতিক্রম করে পবিত্র মক্কায় প্রবেশ করবেন। কুমিল্লা থেকে ঢাকা হয়ে মাওয়া-বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ করবেন।

 

আদিব জানান, তিনি ইতোপূর্বে ৬৪ জেলায় সাইকেল দিয়ে ভ্রমণ করেছেন। বিগত এক বছর থেকে পবিত্র মক্কায় পায়ে হেঁটে হজযাত্রা করার পরিকল্পনা করে আসছেন তিনি।

 

আধুনিক যোগাযোগব্যবস্থার যুগে দীর্ঘ এ পথে কেন তিনি হেঁটে হজে যাওয়ার সিদ্ধান্ত নিলেন- এমন প্রশ্নের জবাবে আলিফ বলেন, ‘আমি আসলে একজন ভ্রমণপ্রেমী মানুষ। ভ্রমণ পছন্দ করি।’

 

এসব দেশের ভিসা পেতে প্রয়োজনীয় কাগজপত্র তিনি সঙ্গে রেখেছেন বলে জানান আদিব। তার যাবতীয় খরচ বহন করছে দুলাল কাজী গ্রুপ।

 

আদিব দেশবাসীর কাছে দোয়াও চেয়েছেন।

উপজেলার বটতলী ইউপি চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, বিষয়টি আনন্দের, আমরা গর্বিত। আমি তার সমস্ত কাগজপত্র দেখে ইউনিয়ন পরিষদ থেকে সব প্রয়োজনীয় কাগজপত্র দিয়েছি।

 

নাঙ্গলকোট থানা পরিদর্শক (তদন্ত) কানন চৌধুরী বলেন, ‘আমরা আমাদের দিক থেকে পাসপোর্টসহ যাবতীয় কাগজপত্র দেখেছি, সব কিছু ঠিক আছে।’

 

এইচ এম কাদের, সিএনএন বাংলা২৪