ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মিঠাপুকুরের শালমারা নদীর পাড় কেটে মাটি বিক্রি

রংপুর ব্যুরো:

রংপুরের মিঠাপুকুরে পায়রাবন্দ ইউনিয়নের শালমারা নদীর নব্য খননকৃত অংশের পাড় কেটে মাটি কাঠার অভিযোগ উঠেছে একটি অসাধু চক্রের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (৬ জুলাই) শালমারা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের প্রাচীর সংলগ্ন শালমারা খালের উঁচু পাড় কেটে অবাধে বিক্রি করছে মাটি। মাটি বিক্রির ইজারা নেয়া মমিনুল ইসলাম বলেন- ‘এসব মাটি ৩৩ হাজার টাকায় ক্রয় করেছি, স্কুল কমিটির কাছ থেকে। এবিষয়ে আমাদের সরকারি অনুমতি আছে’।

 

বালু মাটির ছবি তুলতে গেলে বাধা দেন স্কুল কমিটির সদস্য পরিচয় দেয়া, নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি।
তিনি বলেন- ‘আমরা স্কুলের উন্নয়নে এসব ব্যয় করছি। শালমারা উচ্চ বিদ্যালয়ের নতুন কমিটি হওয়ার পর থেকেই আমরা ব্যক্তিগত টাকা খরচ করে উন্নয়ন করছি’।

 

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, বন্যার হাত থেকে রক্ষার জন্য বরেন্দ্র কর্তৃপক্ষ নদী পুনঃখনন করে দুই পাড় উঁচু করেছে মাটি দিয়ে। কিন্তু স্কুলের ভবন মাটির নিচে তলিয়ে যাওয়ার অজুহাতে এই পাড় কেটে লক্ষ লক্ষ টাকার মাটি বিক্রি করছে একটি চক্র। এভাবে চলতে থাকলে সামান্য বন্যায় আবারো প্লাবিত হবে শালমারার কৃষি জমি, রাস্তাঘাট ও বাড়িঘর।

 

মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসান জানান, এবিষয়ে কোন অভিযোগ পাইনি। তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ রংপুর সার্কেল এর প্রকল্প পরিচালক (তত্ত্বাবধায়ক প্রকৌশলী) হাবিবুর রহমান খান বলেন, শালমারা স্কুল সংলগ্ন এলাকায় আমরা কোন মাটি বিক্রির অনুমতি দেইনি। আমরা মাটি বিক্রির ব্যবসা করি না। এবিষয়ে লোক পাঠিয়ে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: