ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পার্বত্য এলাকায় স্কুল নির্মাণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক,ঢাকা :

ঢাকা: পার্বত্য এলাকায় আদিবাসীদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে স্কুল নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২১ মে) জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে সংসদ ভবনে ও বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. মুজিবুল হক, কামাল আহমেদ মজুমদার, মুহম্মদ শফিকুর রহমান এবং ওমর ফারুক চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের অধিবেশনে এবং দ্বাদশ জাতীয় সংসদের সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ অবস্থা, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন প্রকল্পের ওপর বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের উপস্থাপিত (আইএমইডি) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করা হয়।

বৈঠকে যেসব প্রাথমিক বিদ্যালয়ের ভবন এখনো নির্মাণের আওতায় আসেনি, জরুরিভিত্তিতে সেগুলো নির্মাণের পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

সারা দেশে সমানভাবে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার লক্ষ্য অর্জনে হাওর অঞ্চলে আবাসিক স্কুল নির্মাণ এবং প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতিগুলোর যথাসময়ে বাস্তবায়ন করার জন্য কমিটি সুপারিশ করেছে।

রাজধানীসহ সারা দেশে জনসংখ্যার ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় স্থাপন, বিশেষ করে পার্বত্য এলাকায় আদিবাসীদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে স্কুল নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।