ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ওমরাহ যাত্রীদের ভ্রমণ কর প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি

সিএনএন বাংলা২৪,ডেস্ক:

ওমরাহ যাত্রীদের ফ্লাইটের ভাড়ার ওপর ভ্রমণ কর প্রত্যাহারের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে ট্রাভেল এজেন্সির সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সিজ অব বাংলাদেশ (আটাব)।

রোববার (২৫ জুন) আটাবের সভাপতি এস.এন. মঞ্জুর মোর্শেদ এই চিঠি পাঠান। একই দিন চিঠিটি গ্রহণ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডাক গ্রহণ ও বিতরণ শাখা।

চিঠিতে বলা হয়েছে, এতোদিন পবিত্র হজ ও ওমরাহ পালনের জন্য সৌদি আরবে গমনকারী যাত্রীদের ভ্রমণ কর অব্যাহতি দেওয়া ছিল। তবে বর্তমান ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে শুধুমাত্র পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে গমনকারীদের ভ্রমণ কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। কিন্তু পবিত্র হজ প্যাকেজের মূল্য অত্যধিক বৃদ্ধি পাওয়ায় অনেক ধর্মপ্রাণ মুসলমানগণ ইচ্ছা থাকলেও আর্থিক অসচ্ছলতার কারণে পবিত্র হজ পালন করতে পারছেন না। তারা সাশ্রয়ী মূল্যে সৌদি আরবে পবিত্র ওমরাহ পালন করতে যেয়ে থাকেন। পবিত্র ওমরাহ যাত্রীগণের ওপর প্রস্তাবিত ভ্রমণ কর আরোপের কারণে তাদের ওপর আর্থিক চাপ আরও বেড়ে যাবে।

 

চিঠিতে বিষয়টি বিবেচনায় নিয়ে ওমরাহ পালনে আর্থিক চাপ লাঘব ও ধর্মীয় বিধান পালনের নিমিত্তে ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আরোপকৃত ভ্রমণ কর প্রত্যাহারপূর্বক রহিত করে পূর্বের ন্যায় বহাল রাখার জন্য আবেদন জানানো হয়েছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪