ই-পেপার | সোমবার , ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মানবতা ফাউন্ডেশন’র চেয়ারম্যান খায়রুল আলম রফিক’র অনন্য উদ্যোগ

শাকের বিন ফয়েজ:

বাংলাদেশ মানবতা ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সাংবাদিক খায়রুল আলম রফিক। গেল বছরের ২১ ডিসেম্বর সংগঠনটির চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। এর আগে বাংলাদেশের অনলাইন পোর্টাল মালিকদের সেরা সংগঠন ‘বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ’ (বনেক) এর সভাপতি নির্বাচিত হন তিনি। এছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত।

খায়রুল আলম রফিক একজন নাগরিক সাংবাদিক। তিনি জাতীয় পত্রিকা ‘দৈনিক প্রতিদিনের কাগজ- এর প্রধান সম্পাদক।

মানবতার ফেরিওয়ালা হিসেবে পরিচিত সাংবাদিক খায়রুল আলম রফিকের হাতের ছোঁয়ায় মিলেছে রেললাইনে পড়ে থাকা বৃদ্ধা মায়ের আশ্রয়, প্রতিবন্ধী শিশু ফিরে পেয়েছে তার বেদখল জমি, বিরল রোগাক্রান্ত শিশুর যন্ত্রণা জুড়িয়ে গেছে তার মানবিক চেষ্টার প্রলেপে।

কক্সবাজারের নির্যাতিত সাংবাদিক ফরিদুল মোস্তফা খানসহ অগণিত অবহেলিত সাংবাদিক, অসহায় মুক্তিযোদ্ধা ও সমাজের বিভিন্ন পর্যায়ের অবহেলিত, সুবিধাবঞ্চিত এবং দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি।

জানা গেছে, ময়মনসিংহ সদর উপজেলার বেগুনবাড়ির বাসিন্দা পঁচাত্তর বছর বয়সী জুলেখাকে তার সন্তানেরা বাড়ি থেকে বের করে দেয়। অর্ধাহারে, অনাহারে থাকা অবহেলিত জুলেখা বেগুনবাড়ি রেলস্টেশনে পড়ে থাকেন অনাদরে। এ অবস্থায় ওই অশীতিপর বৃদ্ধার পাশে দাঁড়ান সাংবাদিক খায়রুল আলম রফিক। আশ্রয়স্থল হিসেবে থাকার ঘর ও ভরণ-পোষণের দায়িত্ব নেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দীর্ঘ ৮ বছর যাবৎ সমাজসেবা, মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে কাজ করছে বাংলাদেশ মানবতা ফাউন্ডেশন। সংগঠনটির চেয়ারম্যানের সাংবাদিক খায়রুল আলম রফিক বলেন- ‘আমরা চাই সমাজে দুস্থ-অসহায়, অবহেলিত মানুষদের মানবিক চোখে দেখা হোক। তারা যেনো কোনোভাবেই বঞ্চনার শিকার না হন, সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে নজর দিতে হবে’।

তিনি আরও বলেন- ‘অতীতেও অসহায় মানুষের সেবায় মানুষের পাশে ছিলাম। বতর্মানেও আছি, আগামীতেও থাকবো, ইনশাআল্লাহ’।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: