ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীমঙ্গলের কৃষক শরীফ মিয়ার ব্রোকলি চাষে ব্যাপক সফলতা

সালেহ আহমদ (স’লিপক):

 

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ বিদেশি জাতের সবজি ব্রোকলি চাষ দিনদিন বেড়ে চলছে। সবুজ রঙের সবজি হওয়ায় বাজারে এর চাহিদাও রয়েছে প্রচুর। গত দুই বছর ব্রোকলি চাষ করে লাভবান হওয়ায়, এবছরও ৪০ শতক জমিতে সবুজ বর্ণের ফুলকপি সবজি ব্রোকলি চাষ করে তৃতীয়বারের মতো সফল হয়েছেন কৃষক মোঃ শরীফ মিয়া।

 

উপজেলার আশিদ্রোন ইউনিয়নের টিকরিয়া গ্রামে গিয়ে দেখা যায়, ব্যাপক হারে চাষ হচ্ছে উন্নত জাতের এ ব্রোকলি। তাছাড়া বিগত বছরও এই উন্নত জাতের সবজি ব্রোকলি চাষ করে সাফল্য পেয়েছেন অনেক কৃষক। ভালো ফলন উৎপাদন হওয়ায় বাজারে অধিক মূল্য পাওয়া যাবে বলে আশা করছেন চাষীরা।

 

ব্রোকলি চাষী কৃষক মোঃ শরীফ মিয়া বলেন, ৪০ শতক জমিতে ব্রোকলি চাষ করেছি। আর্লি ইউ লাল তীরের খুব ভালো একটা জাত। ১ কেজি থেকে ১০০ থেকে ২০০ গ্রাম বেশী হবে প্রতি পিস। বাজারে ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। প্রায় ২২ থেকে ২৩শ ব্রোকলি চারা রয়েছে। গতবছর ছিল ৪ হাজারের মতো, লাভও হয়েছে। তাছাড়া এর আগের বছর ২০২২ সালে ব্রোকলি চাষ করে প্রচুর লাভবান হয়েছি।

 

লাল তীর সীড লিমিটেডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী বলেন, শ্রীমঙ্গলের টিকরিয়া গ্রামটি মূলত কৃষি অধ্যুষিত এলাকা। এই এলাকায় কৃষকরা উচ্চমূল্যে সবজি সবসময় চাষ করে। এলাকার শরীফ ভাই একজন অগ্রগামী কৃষক।

 

তিনি গত দুই-তিন বছর যাবত হাইব্রিড ব্রোকলি লাল তীর সীড লিমিটেডের আর্লি ইউ চাষ করেছেন। জাতটি অন্যান্যবার তিনি পরীক্ষামূলকভাবে চাষ করলেও এইবার একটু ব্যাপকভাবে চাষ করেছেন। উনার উৎপাদন ভালো হয়েছে। ইতিমধ্যে কার্ড আসা শুরু হইছে। উনার প্রত্যাশা, দুই একদিনের মধ্যে বাজারজাত করবেন। বাজারে যদি এর দাম সঠিকভাবে উনারা পান তাহলে ভবিষ্যতে আরো উচ্চমূল্যে সবজি চাষে আগ্রহী হবেন।

 

তিনি আরো বলেন, শ্রীমঙ্গল উপজেলা সমৃদ্ধ হবে তখনই, কৃষকরা বাজারে গিয়ে যারা উচ্চমূল্যে সবজি চাষ করছেন তারা যেনো বাজারজাত নির্বিঘ্নে করতে পারেন। দেখা যায়, বাজারজাত করতে গিয়ে অনেক প্রতিবন্ধকতা হয়। বাজার ব্যবস্থাপনার অনেক ত্রুটি আছে। যার জন্য কৃষকরা সঠিক দাম পান না। যদি সঠিক দাম পান তাহলে উনারা উচ্চমূল্যে ক্যাপসিকাম, ব্রোকলি আরো অন্যান্য জাতের সবজি দ্রুত চাষ করতে আগ্রহী হবেন। শরীফ ভাইয়ের দেখাদেখি অনেকেই এবছর ব্রোকলি চাষে উৎসাহিত হচ্ছেন। আমরা আশা করি নির্দিষ্ট সময়ের মধ্যে বীজ সরবরাহ করবো। এই টিকরিয়া গ্রামে আরো ব্যাপকহারে সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে।

 

জানা যায়, ব্রোকলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট, আঁশ আছে। ব্রোকলিতে রয়েছে নানা পুষ্টিগুণ। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়। ভিটামিন সি থাকায় এটি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। ক্যালসিয়ামের ভালো উৎস হওয়ায় এটি হাড় মজবুত করে। ব্রোকলি অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস। এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং কোলোস্টেরলের মাত্রা কমাতে ব্রোকলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, ব্রোকলি চাষ করে কৃষকরা দাম পাচ্ছে না। এলাকার লোকজনের কাছে ব্রোকলি সবজি পরিচিত না। অনেক অঞ্চলে, বিশেষ করে গতবার বড়লেখা উপজেলার কৃষকরা বাজার দর তেমন একটা ভালো পায়নি। নতুন ফসল হিসেবে অনেকে নিতে চায় না। ব্রোকলিতে অনেক পুষ্টিগুণ রয়েছে। কিন্তু বাজারে ভালো দাম পাচ্ছে না। ক্রেতারা মনে করে ফুল সাদাটা ভালো। কিন্তু সাদা থেকে সবুজটা যে একটু বেশী ভালো, সেটা ক্রেতারা বুঝতে চায় না। ব্রোকলি সিদ্ধ করেও খাওয়া যায়। খাদ্য অভ্যাসে পরিবর্তন দরকার। আর বাজারে ভালো পরিচিতি হলে কৃষকরা ভালো দাম পাবে।