ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীমঙ্গলের আরিফ মারা বিলে বিষ দিয়ে লক্ষাধিক টাকার মাছ নিধন

সালেহ আহমদ (স’লিপক):

 

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভুনবীর ইউনিয়নের হাইল হাওর অন্তর্ভুক্ত আরিফ মারা বিলে বিষ দিয়ে লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটে।

শনিবার (৩ ফেব্রুয়ারী) সরেজমিনে দেখা যায়, বিষ প্রয়োগে নানা প্রজাতির অসংখ্য ছোট-বড় মিলিয়ে প্রচুর মাছ মরে পানিতে ভেসে উঠেছে।

স্থানীয়রা জানান, বিলের চারদিকে পচা গঁন্ধ বের হচ্ছে। জাল টেনে দেখা গেছে অনেক বড় বড় মাছ মরে পানির নিচে তলিয়ে গেছে। এর মধ্যে অধিকাংশই ডিমওয়ালা মাছ। ছোট ছোট ২-৩শত গ্রাম ওজনের মাছগুলো পানির ওপরে ভেসে উঠেছে।

মৎস্যজীবী নারায়ণ সরকার বলেন, আমি সরকারের কাছ থেকে হাইল হাওরের অন্তর্ভুক্ত আরিফ মারা বিল লিজ নিয়েছি। লিজ নেয়া অংশে কে বা কারা বিষ প্রয়োগ করেছে। কয়েক লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে। এত বড় ক্ষতি হওয়াতে পরিবার-পরিজন নিয়ে আমায় পথে বসতে হচ্ছে। এই বিলটি লিজ নিতে শ্রীমঙ্গল শহরের সেফাল মৎস্য আড়ৎ থেকে পাঁচ লাখ টাকা দাদন নিয়েছি। বিষ ঢেলে মাছগুলো মেরে ফেলাতে দাদনের টাকা ফেরত দেব কীভাবে সে নিয়ে চিন্তায় আছি। রাতের আঁধারে দুর্বৃত্তরা বিলে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলায় আমার প্রায় ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, আমার পাশের বিলের মালিক অজিত। তার সঙ্গে শুক্রবার রাতে স্থানীয় বাজারে একটা বিষয় নিয়ে কথাকাটি হয়। তার জেদ মেটাতে সে হয়তো আমার এই ক্ষতিটা করেছে। আমি এ বিষয়ে মামলার প্রস্তুতি নিচ্ছি।

শ্রীমঙ্গল থানার ওসি বিনয় ভুষণ রায় বলেন, বিষয়টি আমার জানা নাই। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।