ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ড্রাইভিং লাইসেন্স দিতে ঘুষ লেনদেন, দুদকের অভিযান

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকা :

কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ড্রাইভিং লাইসেন্স দিতে ঘুষ দাবি ও ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ইচ্ছাকৃত ফেল করানোর অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযানকালে উপস্থিত সেবা গ্রহীতাদের সঙ্গে আলাপকালে অভিযোগের প্রাথমিক সত্যতা মিলেছে বলে জানা গেছে। রোববার (২১ জানুয়ারি) দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয় থেকে এনফোর্সমেন্ট ওই অভিযান পরিচালনা করে বলে দুদকের উপপরিচালক (জনসংযোগ) আকতারুল ইসলাম জানিয়েছেন।

তিনি বলেন, রাজশাহী বিআরটিএ’র কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ড্রাইভিং লাইসেন্স দিতে ঘুষ দাবি এবং ঘুষ না দিলে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করানোর অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজশাহী অফিস থেকে অভিযান পরিচালিত হয়। টিম পরিচয় গোপন রেখে লাইসেন্স নিতে আসা লোকজনের সঙ্গে কথা বলে এবং প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করে।

দুদকের ওই কর্মকর্তা আরও বলেন, এনফোর্সমেন্ট টিম ভারপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকায় টিম বিআরটিএ, রাজশাহীর মোটরযান পরিদর্শকের সঙ্গে কথা বলে এবং বিআরটিএ’র বিভিন্ন ইউনিট পরিদর্শন করে। লাইসেন্স দিতে অনিয়ম দূরীকরণে পরামর্শ দেয় টিম। অভিযানকালে সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনা করে টিম কমিশনে প্রতিবেদন দাখিল করবে।

অন্যদিকে একই দিন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ও স্থানীয় মাটি-বালু ব্যবসায়ী চক্রের বিরুদ্ধে নদীকে পুকুর দেখিয়ে খনন করে টেন্ডার ছাড়াই বালু বিক্রির অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের নওগাঁ অফিস থেকে আরও একটি অভিযান পরিচালিত হয়েছে। অভিযান পরিচালনাকালে টিম ঘটনাস্থল পরিদর্শন করে এবং অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে বলে জানা গেছে।