ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে মেয়রপ্রার্থীর রক্তক্ষরণ দেখিনি : সিইসি

সিএনএন বাংলা২৪,ডেস্কঃ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বরিশালে মেয়রপ্রার্থীর রক্তক্ষরণ দেখিনি। যতটা শুনেছি ওনাকে পেছন থেকে কেউ ঘুষি মেরেছে।

সোমবার (১২ জুন) খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

একটি দলের মেয়র প্রার্থীকে মেরে রক্তাক্ত করা হয়েছে, তাহলে কি বলা যাবে নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে– এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, রক্তাক্ত… এখন সব কিছু তো আপেক্ষিক। তিনি কি ইন্তেকাল করেছেন? আমরা যেটা দেখেছি, ওনার কিন্তু রক্তক্ষরণ দেখিনি। যতটা শুনেছি ওনাকে পেছন থেকে কেউ ঘুষি মেরেছে। ওনার বক্তব্যও শুনেছি। তিনি বলেছেন যে, ভোট বাধাগ্রস্ত হচ্ছে না। আমাকে আক্রমণ করা হয়েছে। আমরা সঙ্গে সঙ্গে খবর নেওয়ার চেষ্টা করেছি, ভোট কার্যক্রম ওই কারণে বাধাগ্রস্ত হয়েছে কি না। আমরা যে খবর পেয়েছি, ভোট কার্যক্রম বাধাগ্রস্ত হয়নি এবং উনাকে যে আহত করা হয়েছে, সঙ্গে সঙ্গে আমরা সবার সঙ্গে যোগাযোগ করেছি। পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, রিটার্নিং কর্মকর্তা এবং যে দায়ী তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। দায়দায়িত্ব নিরূপণ করার পর পুলিশ পদক্ষেপ নিয়েছে ইতোমধ্যে। আমরা আরও নির্ভরযোগ্য তথ্য পরে হয়ত পাব।

 

এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না– এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, পুলিশ কমিশনারের সঙ্গে তাৎক্ষণিক কথা হয়েছে, ব্যবস্থা নিতে বলা হয়েছে। আমরা সুস্পষ্ট তথ্য না পাওয়া পর্যন্ত আপনাদের কোনো তথ্য দিতে পারব না। ব্যবস্থা অবশ্যই নেওয়া হবে।

তিনি বলেন, আমরা দেখেছি, শুনেছি যে, হাতপাখার প্রার্থীকে খানিকটা আঘাত করা হয়েছে। সেটা উত্তেজনা সৃষ্টি করেছিল। সে উত্তেজনা হয়ত এখনো পুরোপুরি প্রশমিত হয়নি। আমাদের এখান থেকে বলা হয়েছে যে, নির্বাচনোত্তর যেন কোনো উচ্ছৃঙ্খল আচরণ করা না হয়। কারণ ভোটের ফলাফল ঘোষণার পরও অনেক সময় এরকম ঘটনা ঘটে থাকে। সে প্রস্তুতি আমাদের আছে। আইনশৃঙ্খলা বাহিনী সর্বাত্মক প্রস্তুতি নিয়ে প্রস্তুত আছে। এ ধরনের ঘটনা ঘটবে না।

দুই সিটিতে কত শতাংশ ভোট পড়েছে– জানতে চাইলে কাজী হাবিবুল আউয়াল বলেন, খুলনায় যতটুকু তথ্য পেয়েছি ৪২ থেকে ৪৫ শতাংশ থাকার সম্ভাবনা। এটা চূড়ান্ত নয়, কমবেশি হতে পারে। সঠিক তথ্য এখনই দিতে পারব না। তবে আনুমানিক যেটা বললাম, বরিশালে আনুমানিক ৫০ শতাংশ ভোট পড়েছে। এর কমবেশি হতে পারে।

 

তিনি বলেন, আজ আপনারা সবকিছু দেখেছেন, আমার যে পর্যবেক্ষণ তাতে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট সার্বিকভাবে সুন্দরভাবে সুচারুভাবে সম্পন্ন হয়েছে। আমরা সন্তুষ্টি প্রকাশ করেছি। সার্বিকভাবে ভোট বেশ সুশৃঙ্খল আনন্দমুখর পরিবেশে হয়েছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: