ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মন্ত্রিসভায় ঢাকা বিভাগের ১৫ সদস্য, কোন বিভাগের কারা

নিজস্ব প্রতিবেদক , ঢাকা :

বঙ্গভবনে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান হবে। সব প্রস্তুতি সম্পন্ন। নতুন মন্ত্রিপরিসদ সদস্যদের জন্য প্রস্তুত গাড়ি। তাদের আপ্যায়নে সেখানে নানা খাবারের আয়োজন রাখা হয়েছে।

এবার নতুন সরকারের মন্ত্রিসভায় শপথ নেওয়ার জন্য ফোন পেয়েছেন ৩৬ জন। প্রধানমন্ত্রীসহ ৩৭ সদস্যের মন্ত্রিপরিষদ গঠন হচ্ছে। এর মধ্যে মন্ত্রিসভার সবচেয়ে বেশি সদস্য ঢাকা বিভাগের। প্রধানমন্ত্রীসহ এই সংখ্যা ১৫ জন।

গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন রাষ্ট্রপতি। গতকাল বুধবার তাকে প্রধানমন্ত্রী করে এবং মন্ত্রিপরিষদ গঠনের অনুমোদন দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এ ছাড়া ঢাকা বিভাগ থেকে পাওয়া পূর্ণ মন্ত্রীত্ব পাওয়া সংসদ সদস্যরা হলেন আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১), আসাদুজ্জামান খান কামাল (ঢাকা-১২), মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন (নরসিংদী-৪), মো. আবদুর রহমান (ফরিদপুর-১), নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২)

এই বিভাগ থেকে প্রতিমন্ত্রীর শপথ নিতে ডাক পেয়েছেন সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), নসরুল হামিদ (ঢাকা-৩), রুমানা আলী (গাজীপুর-৩) এবং আহসানুল ইসলাম (টাঙ্গাইল-৬)।

এর পরে আছে চট্টগ্রাম বিভাগ। এই বিভাগ থেকে মন্ত্রিসভার সদস্য হিসেবে ডাক পেয়েছেন ৯ জন। যার মধ্যে পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নেবেন নোয়াখালী-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বর্তমানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী। ওবায়দুল কাদের ছাড়াও এই বিভাগে পূর্ণ মন্ত্রীত্ব পাবেন মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), দীপু মনি (চাঁদপুর-৩), মো. তাজুল ইসলাম (কুমিল্লা-৯), আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩) এবং মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯)।

চট্টগ্রাম বিভাগ থেকে প্রতিমন্ত্রী হচ্ছেন কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি)। এ ছাড়া টেকনোক্র্যাট মন্ত্রী হচ্ছে ইয়াফেস ওসমান।

এ ছাড়া মন্ত্রিসভায় সিলেটের বিভাগের তিনজন, বরিশাল বিভাগের দুই, খুলনা বিভাগের দুই, ময়মনসিংহ বিভাগের দুই, রাজশাহী বিভাগের দুই ও রংপুর বিভাগের দুজন স্থান পেয়েছেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ নেবে। শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তবে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানা গেলেও কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন, তা এখনো ঘোষণা করা হয়নি। শপথের পরে তাদের মধ্যে দায়িত্ব বণ্টন করবেন প্রধানমন্ত্রী।