ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ট্রাজিক সিনেমার মৌসুমী

কোহিনূর হেলাল :

কিংবদন্তি চিত্রনায়িকা আরিফা জামান মৌসুমীর ক্যারিয়ারে সেরা পাঁচটি রোমান্টিক ট্রাজিক সিনেমা;

১. কেয়ামত থেকে কেয়ামত (রেশমি)
নব্বই দশকের শুরুতে কেয়ামত থেকে কেয়ামত সিনেমা দিয়ে সর্বশ্রেণীর মনে গেঁথে ছিলেন নায়িকা মৌসুমী। কি পরিমান ক্রেজ ছিল তা অবলোকন করেছি ছোটবেলায়। তখন সিডি ছিল না, সম্ভবত ভিসিআরে দেখেছিলাম শেষ দৃশ্যে ভিলেনের গুলিতে মৌসুমীকে জীবন দিতে হয়। এই সিকোয়েন্সটা দেখে চোখের কোণে জল আসেনি এমন ভক্ত পাওয়া মুশকিল। রোমান্টিক ট্রাজিক সিনেমায় রেশমি চরিত্রটি একটি ইতিহাস হয়ে থাকবে।
কি
২. দোলা (দোলা)
দীলিপ সোম পরিচালিত ছবি দোলা! হিন্দু-মুসলিম প্রেম কাহিনী নিয়ে অসাধারণ বিয়োগান্তক সিনেমা! এই ছবির সবচেয়ে বড় পয়েন্ট হলো মৌসুমী-ওমর সানী জুটির প্রথম ছবি এই ‘দোলা’।
দোলা ছবির দোলা চরিত্রে অভিনয় করে সর্বমহলে প্রশংসিত হন প্রিয়দর্শিনী! দেবতার কাছে বর চাওয়ার দৃশ্যটি চিরস্মরণীয়! “তুমি সুন্দর, অন্তর ও……” গানটি চিরসবুজ….. আর এই গানে মৌসুমীর অভিনয়! বলার ভাষা নেই!
এই ছবিতেও মৌসুমীকে শেষ দৃশ্যে হুমায়ুন ফরিদীর গুলিতে জীবন দিতে হয়, এটি ছিল ছবির সবচেয়ে হৃদয়বিদারক দৃশ্য। যেখানে আবারও দোলা চরিত্রে মৌসুমী কাঁদিয়েছিলেন লাখো ভক্তদের।

৩. সুখের ঘরে দু:খের আগুন (কাজল)
সামাজিক রোমান্টিক এই মুভিটা নিয়ে যতই বলা হোক, সেটা কম বলা হয়ে যাবে। এই মুভির প্রতিটি সিকোয়েন্স ছিল এনজয়েবল। মৌসুমীর দুরন্তপনা, চঞ্চলা খুনসুটি দর্শকদের হৃদয় ছুঁয়ে যাওয়ার মতো। যে কেউ অকপটে স্বীকার করবেন কাজল চরিত্রে মৌসুমী ছিলেন ফুল প্যাকেজ অভিনেত্রী। এই ছবিতে মৌসুমী ব্রেন ক্যান্সারে মারা যান! পুরো সিনেমা জুড়ে যেই প্রাণবন্ত মৌসুমী ভক্তদের আনন্দে ভাসিয়েছিলেন সেই মৌসুমী আবার শেষ দৃশ্যে এসে দর্শকদের কাঁদিয়েছিলেন, এখানেই একজন অভিনেত্রীর
স্বার্থকতা।

৪. মেহেরনিগার (গুলশান)
প্রিয়দর্শিনী মৌসুমী সব বড় কবি-লেখকদের সাহিত্যকর্মের নায়িকা হয়েছেন! আমাদের জাতীয় কবির নায়িকা হবেন না, তা কি করে হয়? কাজী নজরুল ইসলামের ‘মেহের নিগার’ গল্পের মেহের নিগার চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী। গুলশান চরিত্রে দুর্দান্ত অভিনয় করে লাখো ভক্তের হৃদয় হরণ করেছেন প্রিয়দর্শিনী। শুধু বাণিজ্যিক নয়,সাহিত্যনির্ভর ছবিতেও মৌসুমী একটি অনবদ্য নাম! মেহের নিগার ছবিতে প্রেমিক ইউসুফকে না পাওয়ার কষ্টে বিষপানে আত্মহত্যা করতে হয় গুলশান চরিত্রে থাকা মৌসুমীকে।

৫. বৃষ্টি ভেজা আকাশ (বৃষ্টি )
ত্রিভুজ প্রেমের রোমান্টিক এই ছবিতে আকাশ চরিত্রে থাকা নায়ক ফেরদৌসের আকস্মিক মৃত্যুতে বাকরুদ্ধ বৃষ্টি চরিত্রে থাকা মৌসুমী শেষে মারা যান। বৃষ্টিতে ভিজে আকাশ! এই মোহনীয় কথার রোমাঞ্চকর অনূভুতি ছিল সিনেমার পুরো অংশ জুড়ে। হৃদয় উজাড় করা ভালবাসার বহিঃপ্রকাশ ছিল বিরহ আর বিয়োগান্তক পরিণতিতে।

গত তিনদশকের একমাত্র পরিপূর্ণ ও ভার্সেটাইল মেগাস্টার মৌসুমী যেমন ভিন্ন ধাচের মুভি করেছেন তেমনি ট্টাজেডি মুভিতেও দর্শককূলকে ভাসিয়েছেন চোখের জলে। এই পাঁচটি রোমান্টিক বিয়োগান্তক ট্রাজেডিনির্ভর এই সিনেমাগুলো মৌসুমীর ট্রাজিক সিনেমার উল্লেখযোগ্য নাম। এগুলো নান্দনিকতা কিংবা সৃষ্টিশীলতায় ছিল শিল্পমানে সমৃদ্ধ ও প্রসংশিত। অসংখ্য রোমান্টিক সিনেমার ভিড়ে এই ৫ টি ট্রাজিক সিনেমা অবশ্যই মৌসুমীকে অন্যভাবে আলোকিত করবে প্রজন্ম থেকে প্রজন্ম ধরে।