ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিতের যে রেকর্ডে ভাগ বসালেন ম্যাক্সওয়েল

স্পোর্টস ডেস্ক :

৫ অক্টোবর শুরু। ২৮ নভেম্বর শেষ। মাঝের ৫৫ দিনে ভারতে তিনটি অবিস্মরণীয় ইনিংস খেললেন গ্লেন ম্যাক্সওয়েল। শুরুটা করেছিলেন বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরান দিয়ে। এরপর বিধ্বংসী ডাবল সেঞ্চুরি। শেষটাও করলেন শতরান দিয়ে। ভারত অধিনায়ক রোহিত শর্মার বিশ্বরেকর্ড ছুঁয়ে ভারত ছাড়লেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপে শুরুটা ভালো হয়নি ম্যাক্সওয়েলের। অস্ট্রেলিয়ার পঞ্চম ম্যাচে প্রথম নিজের জাত চেনান তিনি।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নেদারল্যান্ডসের বিরুদ্ধে মাত্র ৪০ বলে সেঞ্চুরি করেন তিনি। তার কয়েকদিন আগে ৪৯ বলে শতরান করে রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম। তার রেকর্ড ভাঙেন ম্যাক্সওয়েল।

 

আফগানিস্তান ম্যাচে বিধ্বংসী ব্যাটিং করেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপের শেষ চারে জায়গা পাকা করতে সেই ম্যাচ জিততে হতো অস্ট্রেলিয়াকে। প্রথমে ব্যাট করে ২৯১ রান করে আফগানিস্তান। রান তাড়া করতে নেমে ৯১ রানে সাত উইকেট হারায় অস্ট্রেলিয়া। সেখান থেকে ১২৮ বলে ২০১ রানের ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। তা-ও এক পায়ে। হ্যামস্ট্রিংয়ে টান ধরায় এক পা নাড়াতে পারছিলেন না। এক পায়ে খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

 

শেষটাও হলো একই রকম। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে টিকে থাকতে হলে তৃতীয় ম্যাচে জিততে হতো অস্ট্রেলিয়াকে। মঙ্গলবার গুয়াহাটিতে ২২৩ রান তাড়া করতে নেমে শেষ ১২ বলে ৪৩ রান করতে হতো অস্ট্রেলিয়াকে। শেষ ওভারে দরকার ছিল ২১ রান।প্রসিদ্ধ কৃষ্ণাকে পিটিয়ে সেই রান তুলে নেন ম্যাক্সওয়েল। ৪৮ বলে সেঞ্চুরি করেন তিনি, যা অস্ট্রেলিয়ার হয়ে কুড়ি-বিশের ক্রিকেটে দ্রুততম। সেই সঙ্গে রেকর্ডও করেছেন ম্যাক্সওয়েল। টি- টিয়োন্টিতে এটি তার চতুর্থ সেঞ্চুরি। একমাত্র রোহিতই টি ২০তে চারটি শতরান করেছিলেন। সেটা ছুঁয়েছেন ম্যাক্সওয়েল।