ই-পেপার | সোমবার , ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গাদের জন্য জরুরি অর্থ সহায়তা চেয়ে বিজ্ঞপ্তি জাতিসংঘের

নিজস্ব প্রতিবেদক,সিএনএন বাংলা২৪:

আন্তর্জাতিক দাতাদের অর্থ সহায়তা হ্রাস করায় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য রেশনের পরিমাণ আরো কমানো হচ্ছে। সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জরুরি অর্থ সহয়াতার আবেদন জানিয়েছে জাতিসংঘ।

বৃহস্পতিবার জাতিসংঘ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয় এই আহ্বান।

প্রসঙ্গত, তহবিল সংকটের কারণে সম্প্রতি বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রিত রোহিঙ্গাদের রোহিঙ্গাদের মাসিক খাদ্য সহায়তা বাবদ অর্থ তিন মাসের মধ্যে দ্বিতীয়বার কমানো হচ্ছে। এর ফলে শতকরা হিসেবে রোহিঙ্গাদের দৈনিক রেশন সহায়তা হ্রাস পাবে ৩৩ শতাংশ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রেশনের কাটছাঁট প্রায় ১০ লাখ রোহিঙ্গার জীবনে প্রভাব ফেলবে, যারা খাদ্য সাহায্যের ওপর নির্ভরশীল, যাদের জীবনধারণের জন্য কর্মসংস্থানের কোনো সুযোগ-সম্ভাবনা নেই।’

চলতি বছরের শুরুতে রোহিঙ্গাদের জন্য বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) মাথাপিছু মাসিক ১২ মার্কিন ডলার মূল্যমানের রেশন সহায়তা দেওয়া হচ্ছিল। কিন্তু অর্থায়নের অভাবে ১ মার্চ থেকে তাদের মাথাপিছু মাসিক রেশন কমিয়ে ১০ মার্কিন ডলার করা হয়৷ কিন্তু তহবিলে টান পড়ায় ১ জুন থেকে বৃহস্পতিবার থেকে রোহিঙ্গাদের প্রত্যেকের জন্য প্রতি মাসে আট মার্কিন ডলার বা ৮৪০ টাকা সমমূল্যের রেশন সহায়তা দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বলেন, ‘আমরা অত্যন্ত উদ্বিগ্ন যে বিশ্ব খাদ্য সংস্থা বাংলাদেশে রোহিঙ্গাদের খাদ্য সাহায্য কমাতে বাধ্য হচ্ছে। এতে তাদের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা হবে ভয়াবহ। নারী, শিশু ও সবচেয়ে নাজুক মানুষেরা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হবেন। আমরা জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক সহযোগিতার আবেদন জানাচ্ছি।’

চলতি বছর রোহিঙ্গাদের জন্য ৮৭৬ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের আবেদন করা হয়েছিল। ১ জুন পর্যন্ত এর মাত্র ২৪ দশমিক ৬ শতাংশ অর্থ জোগাড় হয়েছে৷ এ কারণে অন্যান্য জরুরি কর্মসূচি ও কর্মকাণ্ডে কাটছাঁট করা হচ্ছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: