ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

লোহিত সাগরে ইসরায়েলি জাহাজ আটক হুতি বিদ্রোহীদের

আন্তর্জাতিক ডেস্ক :

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা দাবি করেছে, তারা দক্ষিণ লোহিত সাগরে ইসরায়েলের মালিকানাধীন একটি জাহাজ আটক করেছে। ইসরায়েল তীব্র নিন্দা জানিয়ে ঘটনাটিকে ‘ইরানি সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করেছে। এতে আন্তর্জাতিক সামুদ্রিক নিরাপত্তা চরমভাবে লঙ্ঘিত হয়েছে বলেও দাবি তাদের। রোববার হুথি সামরিক বাহিনীর একজন মুখপাত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করে আল জাজিরাকে জানান, তাদের যোদ্ধারা ব্রিটিশ মালিকানাধীন এবং জাপানি চালিত পণ্যবাহী জাহাজটি আটক করেছে।

 

তিনি আরও জানান, গ্যালাক্সি লিডার নামের ওই জাহাজটিতে কমপক্ষে ২২ জন লোক ছিল। জাহাজটি আংশিকভাবে একজন ইসরায়েলি ব্যবসায়ীর মালিকানাধীন বলে জানা গেছে। এটি তুরস্ক থেকে ভারতে যাচ্ছিল।একজন হুথি কর্মকর্তার কাছ থেকে নিশ্চিত হওয়া গেছে তারা জাহাজটি আটক করেছে। এর আগে রোববার হুথি বিদ্রোহীরা ইসরায়েলি-পতাকাবাহী জাহাজ আক্রমণের ঘোষণা দেয়। ইয়েমেনের রাজধানী সানা থেকে আল জাজিরার প্রতিনিধি মোহাম্মদ আল-আত্তাব জানান, তারা আন্তর্জাতিক নাবিকদের এ ধরনের কোম্পানির জন্য কাজ না করার জন্য আগে থেকেই সতর্ক করেছিল।

 

ইয়েমেনের হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি রোববার পরে এক বিবৃতিতে বলেছেন, আমরা ক্রুদের সঙ্গে ইসলামিক নিয়ম ও নীতি অনুসারে আচরণ করছি। তিনি নতুন করে দেওয়া সতর্কবার্তায় বলেন, ইসরায়েলের মালিকানাধীন যে কোনো জাহাজ বা যারা এটিকে সমর্থন করে তারাই হুথি বাহিনীর টার্গেট হবে।

 

সারি আরও বলেন, গাজা এবং পশ্চিম তীরে আমাদের ফিলিস্তিনি ভাইদের বিরুদ্ধে আগ্রাসন এবং হত্যাযজ্ঞ বন্ধ না হওয়া পর্যন্ত আমরা ইসরায়েলের বিরুদ্ধে আমাদের সামরিক অভিযান অব্যাহত রাখব।