ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কুতুবদিয়ায় বিদ্যুৎ-ব্রীজ উ‌দ্বোধন করলেন প্রধানমন্ত্রী

স্টাফ রি‌পোর্টার, কুতুবদিয়া

কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের প্রথম টার্মিনালের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং চ্যানেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এর আগে দুপুরে কক্সবাজারে আইকনিক রেলস্টেশন ও দোহাজারী-কক্সবাজার রেলপথের উদ্বোধন করে ট্রেনে করে রামুতে আসেন প্রধানমন্ত্রী।সেখান থেকে বিকাল ৩টা ৪০ মিনিটের দিকে মাতারবাড়ী তাপবিদ্যুৎ প্রকল্পের টাউনশিপ মাঠে মহেশখালী উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় পৌঁছান তিনি।

 

তিনি ১৪টি সমাপ্ত প্রকল্পের উদ্বোধন এবং ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। মোট ১৮টি প্রকল্পের মধ্যে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় দীর্ঘদিনের দ্বীপবাসির স্বপ্ন জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ সংযোগ কাজ ও পিলট কাটা খালের উপর কৈয়ারবিল- লেমশীখালী সংযোগ সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

 

বিদ্যুৎ বিভাগ,জ্বালানী ওখনিজ সম্পদ মন্ত্রনালয়ের আওতাধীন সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়াকে জাতীয় গ্রীডে সংযুক্ত হয় গত এপ্রিলের ১৩ তারিখে। সম্প্রসারণের কাজ দ্রুত এগিয়ে নিয়ে কুতুবদিয়ায় শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে কাজ চলছে। এ প্রকল্প দ্বীপের টেকসই বেড়িবাঁধের পরেই মৌলিক চাহিদার একটি ছিল জাতীয় গ্রীডে বিদ্যুৎ সংযোগ।

 

অপর প্রকল্প স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের উদ্যোগে ৪ কোটি ৮৬ লক্ষ টাকায় পিলট কাটা খালের উপর ৬০ মিটার আরসিসি গার্ডার ব্রীজ নির্মাণ কাজ শেষ হয় আরো দু‘মাস আগেই। এটিও শনিবার মাতারবাড়ির জনসভায় ফলক উন্মোচনের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সংযোগ সেতুর ফলে দুই ইউনিয়নের ৫০ হাজার মানুষের ৪ দশকের ভোগান্তির অবসান হলো।

উপজেলা নির্বাহি অফিসার দীপংকর তঞ্চ্যাঙ্গা জানান, মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজার জুড়ে অন্তত ১৪টি জনগুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করেন। এ ছাড়া ৪টি প্রকল্প কাজের ভিত্তি প্রস্তর স্থাপনের কাজও উদ্বোধন করেন। একই সাথে কুতুবদিয়ায় জাতীয় গ্রীডের বিদ্যুৎ সংযোগ ও পিলটকাটা খালের ওপর ব্রীজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।