ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলকে নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান স্পেনের

আন্তজার্তিক ডেস্ক :

ইসরায়েল গাজায় পরিকল্পিভাবে গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ করেছে স্পেন। দেশটি এ গণহত্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।স্পেনের সামাজিক অধিকার বিষয়ক মন্ত্রী ইয়ন বেলারা বিশ্ব নেতাদের ডাবল স্ট্যান্ডার্ড নীতির নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, বিশ্বনেতারা ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানালেও ইসরায়েলের বোমাবর্ষণের ব্যাপারে বধির নিরাবতা অবলম্বন করেছে।

 

তিনি বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের এ পরিকল্পিত গণহত্যা অবশ্যই শেষ করতে হবে। কেন আমরা অন্যান্য সংঘাতে মানবাধিকারের পাঠ দেব আর এখানে কেবল বিশ্ব নৃশংসতা দেখে যাবে। এখানে হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে। তাদের মায়েরা এসব হত্যার দৃশ্য দেখে চিৎকার করছে।গাজায় গণহত্যা নিয়ে মুখ খুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, দুপক্ষের কেউই নিরপরাধ নয়। গত ৫ নভেম্বর সেভ আমেরিকা পডকাস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

ওবামা বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলি সম্প্রদায়ের ওপর হামাস যে হামলা করেছে তা ভয়াবহ। তবে এখন ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাযেল যা করছে তা-ও অসহনীয়।তিনি বলেন, (ফিলিস্তিন ইস্যু নিয়ে) কোনো গঠনমূলক উদ্যোগ নিতে হলে আমাদের প্রথমে মেনে নিতে হবে যে এখানে জটিল পরিস্থিতি বিরাজ করছে। বাইরে থেকে দেখে যা মনে হয়, বিষয়টি ততটা সরল নয়। হামাস যা করেছে, তা ভয়াবহ। তাদের এমন কাজের পেছনে কোনো যুক্তি থাকতে পারে না। তবে এটাও সত্য যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এখন যা চলছে, আগে যেভাবে তাদের ভূখণ্ড জবরদখল করা হয়েছে তা অসহনীয়।

সিএনএন বাংলা২৪