ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

‘হামুনে’ উত্তাল সাগর

কক্সবাজার অফিস :

কক্সবাজারে ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে সকাল থেকে বৃষ্টি হচ্ছে। কক্সবাজার সমুদ্র সৈকতে উত্তালের মধ্যেও সাগরতীরে ঘুরে বেড়াচ্ছেন পর্যটকরা। সাগরে না নামতে মাইকিং করা হচ্ছে ,তবুও অনেকই মানছেন না। ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে গতকাল সকাল থেকে কক্সবাজার ও উপকূলীয় এলাকায় শুরু হয়েছে বৃষ্টি।

বুধবার (২৫ অক্টোবর) কক্সবাজার সমুদ্র উপকূলসহ সারা দেশে ভারী বৃষ্টির আশঙ্কা করছে কক্সবাজার আবহাওয়া অফিস। এ উপকূলকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানায় কক্সবাজার আবহাওয়া অফিস।

সাগর স্বাভাবিক পরিস্থিতির চেয়ে কিছুটা উত্তাল। এর মধ্যে পর্যটকরা সাগরে নামে গোসল করছেন। এ অবস্থা ঝুঁকিপূর্ণ বিবেচনায় সৈকতের পয়েন্টে পয়েন্টে জেলা প্রশাসন ও ট্যুরিস্ট পুলিশের পক্ষে চালানো হচ্ছে প্রচারণা। বলা হচ্ছে, এ পরিস্থিতিতে সাগরে নামা নিরাপদ নয়। তাদের উঠে আসতে অনুরোধ জানানো হচ্ছে। সৈকতে নিয়োজিত জেলা প্রশাসনের কর্মীরা জানান, পর্যটকরা কোনো অনুরোধ মানছেন না। বার বার বলার পরও সাগরে নেমে গোসল করছেন অনেকে। যদিও লাইফ গার্ড কর্মীরা সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

ঘূর্ণিঝড়ের সার্বিক প্রস্তুতি ও মোকাবেলা সভায় কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ভিডিও কনফারেন্সিংয়ে বলেন, পূর্ণিমাকালীন সময়ে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে সম্ভাব্য জলোচ্ছ্বাস থেকে নিচু এলাকার জানমাল রক্ষায় গুরুত্ব দেয়া হচ্ছে। সে সঙ্গে কুতুবদিয়া, মহেশখালী, সেন্টমার্টিন দ্বীপ, টেকনাফ, পেকুয়া, চকরিয়া, উখিয়া, কক্সবাজার সদর ও রামু উপজেলার আশ্রয় কেন্দ্রগুলোতে নিচু এলাকার বাসিন্দাদের সরিয়ে আনতে বলা হয়েছে।জেলার ৯টি উপজেলায় ৫৭৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে বলে জানান। উপকূলীয় কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া ও টেকনাফ ছাড়াও সেন্টমার্টিন দ্বীপে মাইকিং করে নিচু এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে যাবার অনুরোধ করা হচ্ছে।

 

এসময় সেন্টমার্টিনে অবস্থানরত আড়াই শতাধিক পর্যটককে সতর্ক থাকতে বলা হয়েছে। একই সঙ্গে সেন্টমার্টিনসহ কক্সবাজারে অবস্থানরত পর্যটকরা যেন সাগরে গোসল করতে না নামেন, তার জন্য প্রচারণা চালানোর পাশাপাশি বিশেষ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

সিএনএন বাংলা২৪