ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জামালরা বোনাস পাচ্ছেন ৬০ লাখ টাকা

স্পোর্টস ডেস্ক :

আগেই ঘোষণা দিয়েছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে জায়গা করে নিতে পারলেই বাংলাদেশ দলকে বোনাস দেওয়া হবে। সেই ঘোষণা অনুযায়ী আজ শনিবার বাফুফের জরুরি নির্বাহী কমিটির সভায় বোনাসের অঙ্কও ঠিক করেছে দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।দীর্ঘ ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠায় বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ফুটবলারদের বোনাস দিয়েছিলেন ৫৭ লাখ টাকা। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে মালদ্বীপকে হারানো দল বোনাস পাচ্ছে আরো ৩ লাখ টাকা বেশি। মালদ্বীপকে হারানো দলকে ৬০ লাখ টাকা বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

 

যেখানে বাফুফের কাছে অনেক ক্লাব টাকা পায় ঘরোয়া ফুটবলে অংশগ্রহণ এবং চ্যাম্পিয়ন ও রানার্সআপ হওয়ায়। খেলা পরিচালনা করা রেফারিদের বকেয়া বিলও কোটির অঙ্কে। কোটি-কোটি টাকা বকেয়া রেখে বোনাসের যৌক্তিকতা প্রশ্নের উত্তরে বাফুফে সভাপতি বলেন, ‘তাহলে তো জাতীয় দল বন্ধ করে দিতে হয়? রেফারি বিল, প্রাইজমানিও যেমন দিতে হবে বোনাসও দিতে হবে। দুটোই চালাতে হবে। ’ ‘বোনাস খেলাধুলার অংশ। বোনাস আর কয় টাকা পায় ফুটবলাররা? প্রতি খেলোয়াড় এক-দেড় লাখ টাকা পাবে। আমার প্রতিপক্ষরা তো এর চেয়ে বেশি পায়। যাদের সঙ্গে আমরা এখন ফাইট করবো তারা তো ২ কোটি টাকা পাবে। আপনি যদি তাদের (ফুটবলার) বোনাস না দেন, তাহলে তো তাদের জাতীয় দলে খেলার কোনো কারণ নেই। যদি তারা বলে জাতীয় দলে খেলব না, আপনি কিছুই করতে পারবেন না। আপনাকে কিছু পেতে গেলে কিছু দিতে হবে। আর সেটা না দিলে জাতীয় দল বন্ধ করে দিই। ’ যোগ করেন তিনি।

 

 

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে। চার দিন ব্যবধানে বাংলাদেশের পরবর্তী ম্যাচ ২১ নভেম্বর লেবাননের বিপক্ষে। এত কম সময়ের মধ্যে বেশি দূরত্বে দুই ম্যাচ খেলার মধ্যে সংকট দেখছেন বাফুফে সভাপতি, ‘আমরা ইকোনমি ক্লাসে খেলোয়াড়দের যেভাবে পাঠাই সেভাবে অস্ট্রেলিয়ায় খেলে এসে ঢাকায় খেলা কঠিন। এজন্য অনেক দেশ বিমান ভাড়া করে। যেটা করা অনেক ব্যয়বহুল। ’ আমাদের আর্থিক ঘাটতি রয়েছে তাই বলে বোনাস দেব না। এর মধ্যেই বোনাসের অর্থ জোগাড় করব। ’বোনাস ঘোষণার সম্মেলন শেষ করে নিজ কক্ষে প্রবেশ করার এক মিনিট পরেই আবার সংবাদ মাধ্যমের সামনে আসেন সালাউদ্দিন। এসে আহ্বান জানিয়ে বলেন, ‘অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিন এই তিন ম্যাচে যদি কেউ স্পন্সর, পৃষ্ঠপোষকতা করতে চায় তাদের আমরা স্বাগত জানাই। কারো যদি কোনো পরিচিত কেউ থাকে বা আগ্রহী থাকে আমাদের জানাতে পারে। ’ এত আর্থিক ঘাটতি, কোটি টাকা বকেয়ার মধ্যেও বোনাস চলমান রাখার প্রত্যয় সভাপতির কন্ঠে,‌ ‘ফিলিস্তন, লেবাননের পক্ষে ভালো করলে অবশ্যই আরো বেশি বোনাস হবে। ‘