ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

লেবানন লাগোয়া শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক :

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, তারা লেবানন সীমান্ত লাগোয়া উত্তরের শহর কিরাত শ্মোনা থেকে লোকজনকে সরিয়ে নিচ্ছে। খবর বিবিসি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক্স হ্যান্ডলে এক বিবৃতিতে বলছে, লোকজনকে সরিয়ে নেওয়ার আদেশে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত অনুমোদন দিয়েছেন। কিছুক্ষণ আগে শহরের মেয়রকে জানানো হয়েছে।বাসিন্দাদের রাষ্ট্রীয় অর্থায়নে নির্মিত গেস্টহাউসে নিয়ে যাওয়া হচ্ছে।কিরাত শ্মোনা শহরের বাসিন্দা প্রায় ২৩ হাজার। সম্প্রতি সেখানে রকেট হামলা হয়েছে। লেবানিজ হিজবুল্লাহ গোষ্ঠীর সশস্ত্র যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলি সামরিক বাহিনীর সংঘাতের মধ্যেই সেখানে হামল হয়।

 

এর আগে সোমবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘোষণা দেয়, তারা লেবাননের সীমান্ত থেকে ২ কিলোমিটার (১ দশমিক ২ মাইল) পর্যন্ত বসবাসরত সব বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়ার জন্য একটি জরুরি পরিকল্পনা বাস্তবায়ন করছে এবং তাদের রাষ্ট্রীয় অর্থায়নে নির্মিত গেস্টহাউসে রাখা হবে।

 

গেল রোববার এক ইসরায়েলি সেনা ও এক বেসামরিক নিহত হয়। লেবানন থেকে ছোড়া অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র একটি গ্রামে এবং একটি সামরিক তল্লাশি চৌকিতে আঘাত হানলে তাদের প্রাণ যায়। তখন ইসরায়েল জানায়, জবাবে তারাও হিজবুল্লাহর সামরিক অঞ্চলে হামলা চালিয়েছে।