ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্গাপূজার পর দুর্বার গণআন্দোলন : মির্জা ফখরুল

আঃ রহিম জয় চৌধুরী :

 

খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে এক করে দুর্গাপূজার পরে সরকার পতনের গণআন্দোলন দুর্বার হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপি আয়োজিত তিন ঘণ্টার গণঅনশন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা সাম্প্রদায়িক রাজনীতিতে বিশ্বাস করি না। তাই দুর্গাপূজায় আমরা কোনো কঠিন কর্মসূচি রাখিনি। সরকার নিজেরা পূজামণ্ডপে হামলা চালিয়ে আমাদের ওপর দায় চাপাবে। এগুলো তাদের অতীত ইতিহাস। তারপরও তারা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভায় হামলা চালিয়েছে।’

 

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করার জন্য আজীবন ত্যাগ স্বীকার করে আসছেন। খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্রের মুক্তি অবিচ্ছেদ্য অংশ। খালেদা জিয়া মুক্তি পেলে গণতন্ত্র মুক্তি পাবে। তাই খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।

এ সময় রাজপথে নেতা-কর্মীদের সোচ্চার থাকার আহ্বানও জানান বিএনপি মহাসচিব।

 

এদিকে খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সারা দেশে অনশন কর্মসূচি পালন করে বিএনপি। এতে সংহতি জানিয়ে বক্তব্য দেন সমমনা দলের নেতারা। বিএনপি নেতারা বলেন, খালেদা জিয়ার মুক্তি আর গণতন্ত্রের মুক্তি সমার্থক। তারা বলেন, নির্বাচনের আগে আগামী তিন মাস হবে আন্দোলনের সময়।

 

এ সময় শুক্রবার কুমিল্লায় হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের মিছিলে হামলার ঘটনায় নিন্দা জানান বিএনপি মহাসচিব। বলেন, দেশ ও অর্থনীতিকে বাঁচাতে আন্দোলনের বিকল্প নেই। পরে বিএনপি মহাসচিবকে ফলের রস পান করিয়ে অনশন ভাঙান সমমনা দলের নেতারা। রাজধানী ছাড়াও সারা দেশের মহানগর ও জেলাগুলোতে তিন ঘণ্টার অনশন কর্মসূচি পালন করা হয়।

 

 

এইচ  এম কাদের,সিএনএন বাংলা২৪