ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বৃটেনে বার্মিংহাম বইমেলা সম্পন্ন

সালেহ আহমদ (স’লিপক), সিলেটঃ

 

বার্মিংহাম বইমেলা ও সাহিত্য-সাংস্কৃতিক উৎসব সফল ভাবে সম্পন্ন হয়েছে।

রবিবার (১৭ সেপ্টেম্বর) সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম মিডল্যান্ডস ইউকে আয়োজিত বইমেলা ও সাহিত্য-সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিরন চৌধুরী।

 

উৎসবের অন্যতম আয়োজক কবি সৈয়দ মাসুমের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সহকারী হাই কমিশন বার্মিংহামের কাউন্সেলর (পলিটিক্যাল) ও দূতালয় প্রধান মিজ স্বর্ণালী চন্দ।

 

এর আগে আনুষ্ঠানিক ভাবে বইমেলা ও সাহিত্য-সাংস্কৃতিক উৎসব ২০২৩ ফিতা কেটে শুভ উদ্বোধন করেন বার্মিংহাম তথা মিডল্যান্ডস এর সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ মুরব্বি আলহাজ্জ্ব নাসির আহমেদ, মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ ও আলহাজ্জ্ব ফয়জুর রহমান চৌধুরী এমবিই ত্রয়।

 

শেবুল চৌধুরী, কবি সৈয়দ মাসুম ও রাশিয়া খাতুনের উপস্থাপনায় পরিচালিত এই উৎসবে বার্মিংহাম, ম্যানচেস্টার, লন্ডন সহ বিভিন্ন এলাকা থেকে অসংখ্য কবি সাহিত্যিক ও সাংবাদিকরা যোগদান করেন।

 

বাংলাদেশ ও যুক্তরাজ্যের সব মিলিয়ে পাঁচটি প্রকাশনা সংস্থা এই মেলায় অংশ গ্রহণ করে। মেলায় কবিতা আবৃত্তি, প্রবন্ধ পাঠ, গান ও নৃত্য পরিবেশনার পাশাপাশি ছিল পুঁথি পাঠ। প্রায় পনেরটি নতুন বইয়ের মোড়ক উন্মোচিত হয় মেলায়। শিশুদের বইয়ের দিকে আকৃষ্ট করতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আর্ট এক্সিবিশনের ব্যবস্থা করা হয়।

 

এ বছর মেলায় সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম মিডল্যান্ডস সম্মাননা প্রদান করা হয় প্রয়াত কবি ইউসুফ চৌধুরীকে আর মেলাটি কবি দেলোয়ার হোসেন মঞ্জু এর নামে উৎসর্গিত হয়। পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে Beontv uk.

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪