ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

চবিতে একাডেমিক কাউন্সিলের সভা থেকে ৪ শিক্ষক নেতার ওয়াকআউট

চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সিন্ডিকেটে একাডেমিক কাউন্সিলের প্রতিনিধি নির্বাচনের দাবিতে একাডেমিক কাউন্সিলের সভা থেকে ওয়াকআউট করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চার নেতা।

 

মঙ্গলবার (২৫ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে উপাচার্যের সম্মেলন কক্ষে একাডেমিক কাউন্সিলের ২৪৪তম সভা শুরু হয়। সভা শুরু হওয়ার ১৫ মিনিট পরই উপাচার্যকে একটি চিঠি দিয়ে এই শিক্ষকেরা ওয়াকআউট করে সভাস্থল ত্যাগ করেন বলে জানা গেছে।

ওয়াকআউট করা চার শিক্ষক হলেন—চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মুস্তাফিজুর রহমান সিদ্দিকি, সহসভাপতি অধ্যাপক মুহাম্মদ আলা উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক ও সদস্য অধ্যাপক লায়লা খালেদা আঁখি।

উপাচার্যকে দেয়া চিঠিতে তারা লেখেন, দীর্ঘদিন যাবৎ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে একাডেমিক কাউন্সিলের প্রতিনিধি নেই। গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ২৪৩তম একাডেমিক কাউন্সিলের সভার আগে আপনার এবং উপ-উপাচার্যের সঙ্গে সাক্ষাতের সময় শিক্ষক সমিতির অনুরোধ সত্ত্বেও ওই সভায় একাডেমিক কাউন্সিল টু সিন্ডিকেট নির্বাচন না দিয়ে, স্বল্পতম সময়ের মধ্যে পরবর্তী একাডেমিক কাউন্সিলে একাডেমিক কাউন্সিল টু সিন্ডিকেট নির্বাচন দেওয়ার মৌখিক আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এ পর্যন্ত তা কার্যকর না হওয়ায় প্রতিবাদস্বরূপ আমরা আজকের একাডেমিক কাউন্সিল সভা থেকে ওয়াকআউট করছি।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় অ্যাক্টের ২৫ (ই) ধারা অনুযায়ী একাডেমিক কাউন্সিল থেকে নির্বাচিত একজন সদস্য সিন্ডিকেটে প্রতিনিধিত্ব করবেন। তবে চবি সিন্ডিকেটের এ পদে ২০১৫ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তখন প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন বাংলা বিভাগের অধ্যাপক ড. মহীবুল আজিজ। চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন। পরে ১১ জানুয়ারি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করলে পদটি শূন্য হয়ে যায়।

 

নুর মোহাম্মদ, সিএনএন বাংলা২৪