ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি- ১ এর কর্মকর্তা কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্ম বিরতি শুরু

আবদুল হাকিম রানা, পটিয়া :

অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে সারা দেশের ন্যায় চট্রগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি -১ এর কর্মকর্তা কর্মচারীরা অনির্দিষ্টকালের কর্মবিরতিতে শুরু করেছেন। এ কর্মসূচির সাথে সম্পৃক্ত রয়েছেন পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) প্রায় ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী। এতে সারা দেশে বিদ্যুৎ সরবরাহ বিঘ্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। দেশের প্রায় ৪ কোটি গ্রাহককে (৮০ শতাংশ) বিদ্যুৎ সরবরাহ কাজে নিয়োজিত রয়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) আওতাধীন ৮০টি পবিস। রোববার (৫ মে) সকাল ৯টা থেকে দেশের ৮০টি পবিসের সদর কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করছে বলে সূত্রে প্রকাশ।

 

চট্রগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি -১ এর সদর দপ্তরে এ উপলক্ষে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, আরইবির দ্বৈতনীতির কারণে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে দেশের পবিসের প্রায় ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী। প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত কর্মীরা একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবি, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছে। সমিতির কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন সময় গণস্বাক্ষর সংগ্রহ, বোর্ডের চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদানসহ নিয়মতান্ত্রিকভাবেই তাদের দাবি-দাওয়া বাস্তবায়নে চেষ্টা করে আসছে। কিন্তু সমিতির নিয়ন্ত্রকের ভূমিকায় থাকা পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) তাদের দাবি না মেনে বরং উল্টো প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ভোলা জেলা পবিসের ২ জন সহকারী মহাব্যবস্থাপককে (এজিএম) সাময়িক বরখাস্ত, ২ জন এজিএমকে স্ট্যান্ড রিলিজ করে অন্য পবিসে বদলি এবং সিরাজগঞ্জ পবিস-২ এর ২ জন এজিএমকে বোর্ডে সংযুক্ত করে।

 

ভূক্তভোগীরা জানান, পল্লী বিদ্যুৎ সমিতি দেশের প্রায় ৪ কোটি গ্রাহককে (৮০ শতাংশ) বিদ্যুৎ সরবরাহ কাজে নিয়োজিত রয়েছে। একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ, পদবি, পদোন্নতি, বেতন গ্রেড, সাপ্তাহিক ছুটি, একই প্রতিষ্ঠানে একই পদে নিয়মিত এবং চুক্তিভিত্তিক নিয়োগে বৈষম্যের শিকার সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

 

এসব বৈষম্যের বিষয়ে দীর্ঘদিন ধরেই অভিযোগ জানানো হলেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না। বৈষম্যগুলো দূর করে আরইবি এবং পবিস-এ একই সার্ভিস কোড পরিচালনা, ৫ শতাংশ প্রণোদনা জুলাই-২৩ থেকে কার্যকর, ৪০০ ইউনিট বিদ্যুৎ বিল ভাতা, ২ দিন সাপ্তাহিক ছুটি,নির্ধারিত কর্মঘণ্টা, অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম বা ডিস্টারবেন্স অ্যালাউন্স, চিকিৎসা ভাতা তাদের নায্য পাওনা হলে ও তাদের দাবির প্রতি আরইবি কর্ণপাত করছে না। তারা অবিলম্ভে তাদের দাবি মেনে নেওয়ার জন্য আরইবি ও সরকারের সুদৃষ্টি কামনা করেন। তারা দাবি না মানা পর্যন্ত (অনির্দিষ্টকাল) তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

 

এতে পটিয়া সদর দপ্তরের সম্মূখে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন ডিজিএম (কারিগরি) মহি উদ্দিন, ইব্রাহিম, আবু সুফিয়ান,শ ম মিজানুর রহমান, এজিএম সাদী মুহাম্মদ, ফারুক হোসেন, পিসিএম মোহাম্মদ পেয়ারু,মোঃ রুবেল, প্রমূখ।