ই-পেপার | রবিবার , ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মহেশখালীতে শতবর্ষী পুকুর খননে এসিল্যান্ডের বাধা

এইচএম ফরিদুল আলম শাহীন :

কক্সবাজারের ডিজিটাল আইল্যান্ড মহেশখালীর শাপলাপুর ইউনিয়নের সরকারী খাস খতিয়ানভূক্ত শাপলা পুকুর খননে বাধা দেওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছে এলাকাবাসী।

স্থনীয় ইউপি চেয়ারম্যান আবদুল খালেক চৌধুরী বলেন, ‘যথাযথ বিধি মোতাবেক স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর শতবর্ষী খাস পুকুর খননে ২৮ লক্ষ টাকার টেন্ডার ইস্যু করা হয়। ঠিকাদার কাজ করতে এসে মহেশখালীর সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ তাসবীর হোসেনের বাধার মূখে পড়েন। ফলে শতবর্ষী ভরাট পুকুরটির খনন কাজ ব্যাহত হচ্ছে।’

চেয়ারম্যান বলেন, স্থানীয় বাজারের ব্যবসায়ী, স্কুল-মাদ্রাস ও এলাকার প্রায় ১০ হাজার মানুষের ব্যবহারের মাধ্যম পুকুরটিতে পানি না থাকায় চরম দুর্ভোগে পড়ে মানুষ ও গবাদী পশু। এলাকাবাসীর সুবিধার্থে ইউপি চেয়ারম্যান খাল ও পুকুর খনন প্রকল্পের আওতায় তদবির করে দীর্ঘদিন অকেজো হয়ে পড়ে থাকা পুকুরটি খনন করতে কার্যকর ব্যবস্থা গ্রহন করেন। ঠিকাদার পুকুর খনন, সিডি ও গাইড ওয়াল নির্মাণের যন্ত্রপাতি ও মালামাল নিয়ে আসেন যথারীতি। কিন্তু কাজ শুরু করতে গিয়ে এসিল্যান্ডের বাধার মুখে পড়েন ঠিকাদার।

জানা গেছে, এসিল্যান্ডের বাধাকে এলাকাবাসী দেখছেন ভিন্ন চোখে। এমনকি এ পুকুর খননকে কেন্দ্র করে গত ১২ ডিসেম্বর (মঙ্গলবার) দুপুরে শত শত লোকের সামনে প্রকাশ্যে বাকবিতন্ডা হয় ইউপি চেয়ারম্যান ও এসিল্যান্ডের মধ্যে। চেয়ারম্যানের দাবি, এসিল্যান্ড বাধা দেয়ার কারণ হচ্ছে- তিনি এ কাজ থেকে অনৈতিক সুবিধা নিতে চান।

এ বিষয়ে মহেশখালীর এসিল্যান্ডের কাছে জানতে চাইলে তিনি কোনো ধরণের মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

চেয়ারম্যান আবদুল খালেক চৌধুরীর বলেন, পুকুরটি সরকারি খাস খতিয়ানভুক্ত জমিতে হলেও এটির তত্বাবধানের দায়িত্বে রয়েছে ইউনিয়ন পরিষদ। যে কারণে খাল-পুকুর খনন প্রকল্পের আওতায় ২৮ লাখ টাকার টেন্ডার হয়। ঠিকাদার হিসেবে খনন কাজের দায়িত্ব গ্রহন করেন জহির এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

চেয়ারম্যান বলেন, সময়মতো কাজ করতে না পারলে টাকা ফেরত যেতে পারে। এতে স্থানীয় পুকুর ব্যবহারকারীরা পড়েছেন চরম দুর্ভোগে।