ই-পেপার | সোমবার , ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

হজের মৌসুমে প্রবাসীদের অস্থায়ী কাজের সুযোগ দিচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র হজের মৌসুমে হাজিদের সহায়তা ও প্রয়োজন মেটাতে অস্থায়ীভাবে কাজ করতে পারবেন প্রবাসীরা। যেসব হজ এজেন্সি সৌদি আরবে হাজিদের আনা-নেওয়া, থাকা-খাওয়াসহ অন্যান্য ব্যবস্থা করে থাকে সেসব এজেন্সি অস্থায়ী ভিত্তিতে প্রবাসীদের নিয়োগ দিতে পারবে।

 

এছাড়া সৌদি আরবের অভ্যন্তরীণ হাজিদের সেবা প্রদানকারী এজেন্সি, সরকারি অনুমোদনপ্রাপ্ত বেসরকারি সংস্থা এবং পবিত্র নগরী মক্কা-মদিনা এবং বন্দর নগরী জেদ্দার সংস্থাগুলো অস্থায়ীভাবে লোক নিয়োগের আবেদন করতে পারবে।

 

এক্ষেত্রে সৌদির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের কাছ থেকে আজির পোর্টালের মাধ্যমে অনুমোদন নিতে হবে।

বিদেশ থেকে আনার বদলে, সৌদি আরবে অবস্থানরত শ্রমিকদের যথাযথ ব্যবহারের ক্ষেত্রে এই পোর্টালটি সহায়তা করে।

কারা অস্থায়ীভিত্তিতে কাজ করতে পারবেন?

সৌদি আরবের নাগরিক এবং প্রবাসী সবাই হজ মৌসুমে অস্থায়ী ভিত্তিতে কাজ করতে পারবেন। তবে নিয়ম হলো— সৌদির নাগরিকের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। আর যেসব প্রবাসী কাজ করতে আগ্রহী তাদের অবশ্যই সৌদি আরবের কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে এবং হজের সময় অস্থায়ীভাবে কাজ করার জন্য ওই প্রতিষ্ঠানের অনুমতি লাগবে।

 

ইসলামের অন্যতম অত্যাবশ্যকীয় বিষয় হলো হজ। যাদের সৌদি আরবে গিয়ে হজ করার সামর্থ্য আছে তাদের অবশ্যই এটি পালন করতে হবে।

 

এদিকে বিশ্বব্যাপী করোনা মহামারি দেখা দিলে সৌদি সরকার নির্দিষ্ট সংখ্যক মানুষকে হজ পালনের সুযোগ দেয়। কিন্তু বর্তমানে সেসব বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে।

 

করোনার আগে প্রতিবছর একসঙ্গে ২৫ লাখ মানুষ হজ পালন করতে পারতেন। এখন যেহেতু আর কোনো বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা নেই ফলে, এ বছরও পবিত্র মক্কায় হাজিদের উপচে পড়া ভিড় দেখা যাবে।