ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পেকুয়ায় সাঈদীর জানাজাকে কেন্দ্র করে পুলিশের ওপর হামলার ঘটনায় দু’টি মামলা, আসামি ২ সহস্রাধিক

পেকুয়া উপজেলা প্রতিনিধি:

কক্সবাজারের পেকুয়ায় মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত ইসলামী বাংলাদেশের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা শেষে পুলিশের ওপর হামলার ঘটনায় থানায় পৃথক দু’টি মামলা রুজু করেছে পুলিশ।

১৬ আগষ্ট (বুধবার) দুপুরে পেকুয়া থানার উপপরিদর্শক (এসআই) মফিজুল ইসলাম বাদি হয়ে পৃথক মামলা দুটি দায়ের করেন। মামলা নং-০৭/২৩ ও ০৮/২৩। মামলায় এজাহারনামীয় ১৫১ জন ও অজ্ঞাত ১০০০-১১০০ জনকে আসামি করা হয়েছে।

 

থানা সূত্রে জানা যায়, সরকারী কাজে বাধা ও পুলিশের উপর হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় ১৫১ জনের নাম উল্লেখ করে ১০০০-১১০০ লোকজনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

 

অপরদিকে একই পুলিশ কর্মকর্তা বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনেও একটি মামলা দায়ের করেছেন। এ মামলায় ১৫১ জনের নামে উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ১০০০-১১০০ জনকে আসামী করা হয়েছে। তবে, বুধবার সন্ধ্যা পর্যন্ত পেকুয়া থানা পুলিশ এজারনামীয় কাউকে গ্রেফতার করতে পারেনি।

 

মামলার বাদী ও পেকুয়া থানার উপপরিদর্শক (এসআই) মো: মুফিজুল ইসলাম জানিয়েছেন, গতকাল বারবাকিয়া বাজারে সাঈদীর গায়েবানা জানাযা শেষে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা অতর্কিতভাবে টহলে থাকা পুলিশের উপর হামলা চালিয়েছে। এ ঘটনায় পুলিশের ২০ জন সদস্য আহত হয়েছেন। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তিনি বাদী হয়ে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে থানায় দুইটি মামলা দায়ের করেছেন।

 

উল্লেখ্য যে, ১৫ আগস্ট বিকালে পেকুয়া উপজেলার বারবাকিয়া বাজারে যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোছাইন সাঈদীর গায়েবানা জানাযা শেষে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা পেকুয়া থানা পুলিশের উপর ইট-পাটকেল ছুঁড়ে হামলা চালায়। এতে পেকুয়া থানার দুই ওসিসহ পুলিশের ২০ সদস্য আহত হয়েছেন।

 

এ বিষয়ে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার মামলা রেকর্ড করার সত্যতা নিশ্চিত করে বলেন, সরকারি কাজে বাধা, গাড়ি ভাঙচুর ও পুলিশের ওপর হামলার ঘটনায় সহিংসতা ও বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা রুজু করা হয়েছে।

 

তিনি আরো বলেন, মঙ্গলবার বিকালে আমৃত্যু দন্ডপ্রাপ্ত আসামি মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা হয় বারবাকিয়া বাজারে। আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে পুলিশ সেখানে অবস্থান নেয়। জানাজা শেষ হওয়ার সাথে সাথে শুরু হয় পুলিশের ওপর হামলা। এসময় আমিসহ ২০ জন পুলিশ সদস্য আহত হন। মামলার এজারনামীয় আসামীদের গ্রেফতারে পুলিশ চেষ্টা করছে।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪