ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

হজে গিয়ে ১১৪ বাংলাদেশির মৃত্যু

সিএনএন বাংলা ডেস্ক:

চলতি বছর হজ পালন করতে গিয়ে মোট ১১৪ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এদের মধ্যে পুরুষ ৮৯ জন এবং নারী ২৫ জন। মক্কায় মারা গেছেন ৯৪ জন, মদিনায় সাতজন, জেদ্দায় একজন, মিনায় ৯ জন, আরাফায় দুইজন ও মুজদালিফায় একজন।

 

 

রবিবার (২৩ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের হজ বুলেটিনে এসব তথ্য জনানো হয়। বুলেটিনে জানায়, মঙ্গলবার মারা যাওয়া সর্বশেষ হাজীর নাম মো. মতিউর রহমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৯ বছর। সৌদি আরবের আইন অনুযায়ী, এদের ওই দেশেই দাফন করা হয়েছে।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মৃত্যুবরণ করেন তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

এবার ৩২৫টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্য সহ মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজযাত্রী সৌদি আরব গেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন হজযাত্রী; সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন হজযাত্রী এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী।

গত ২১ মে থেকে হজযাত্রীদের ফ্লাইট শুরু হয়। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ছিল ২২ জুন। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হয়েছে ২ জুলাই এবং শেষ হবে ২ আগস্ট।

 

নুর মোহাম্মদ, সিএনএন বাংলা২৪