ই-পেপার | শনিবার , ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ক্রিড়া প্রতিবেদক:

পাকিস্তানকে ৬ রানে হারিয়ে নারী ইমার্জিং এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। মঙ্গলবার (২০ জুন) দ্বিতীয় সেমি ফাইনালে আগে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেটে নির্ধারিত ৯ ওভারে ৫৯ রান তোলে বাংলাদেশ নারী দল। জবাবে ৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ৫৩ রানের বেশি করতে পারেনি পাকিস্তানের মেয়েরা।
ছোট লক্ষ্য ৬০ রান তাড়ায় শুরুটা দুর্দান্ত করেছিল পাকিস্তান নারী দল। শাওয়াল জুলফিকার এবং এমা ফাতিমার ব্যাটে ওপেনিং জুটিতেই প্রায় অর্ধেক রান তুলেছিল তারা। ১৮ রান করে ফাতিমা সাজঘরে ফিরলে ভাঙে ২৬ রানের উদ্বোধনী জুটি। এরপর পাকিস্তানের মেয়েদের চেপে ধরে বাংলাদেশের মেয়েরা। শেষ দিকে জিততে দুই ওভারে ২০ রান প্রয়োজন ছিল পাকিস্তানের। সেখান থেকে ৭ রান নিতে পারে দলটি। শেষ ওভারে প্রয়োজন ১৩ রান। তবে এই ওভারেও শেষ পর্যন্ত ৬ রানের বেশি তুলতে না পারায় অর্থাৎ ৪ উইকেটে ৫৩ রানে থেমে যায় পাকিস্তানের ইনিংস। ফলে লতা মণ্ডলের দল ৬ রানে জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করে।

এর আগে মঙ্গলবার দিনের শুরুতেই হংকংয়ের টিন কং রোড রিক্রেয়েশন গ্রাউন্ডে হানা দেয় বৃষ্টি। যে কারণে ম্যাচের দৈর্ঘ্য কাটা পড়ে নেমে আসে ৯ ওভারে। বৃষ্টিস্নাত উইকেটে ব্যাটিং করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ৪ রানে সাথী রানিকে বোল্ড করে টাইগ্রেস শিবিরে প্রথম আঘাত হানেন ফাতিমা সানা। সেই থেকে শুরু। এরপর আর ১২ রান যোগ করতেই প্রথম সারির আরও ৫ ব্যাটারকে হারায় বাংলাদেশ নারী দল। ১৬ রানে ৬ উইকেট হারিয়ে যখন ধুঁকছিল বাংলাদেশ দল, তখন খাদের কিনারা থেকে দলকে টেনে তোলেন নাহিদা আক্তার। তার ১৬ বলে ২১ রানের ইনিংসে বড় করে শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৫৯ রান তুলে লড়াই করার পুঁজি পায় বাংলাদেশ।

 

বাংলাদেশের মেয়েরা ইমার্জিং এশিয়া কাপ শুরু করেছিল মালয়েশিয়ার বিপক্ষে বড় জয় দিয়ে। জুনিয়র টাইগ্রেসদের ১৪৮ রানের জবাবে মালয়েশিয়া থেমে যায় মাত্র ৫১ রানেই। এরপর দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। কিন্তু বৃষ্টিতে ম্যাচ পণ্ড হওয়ায় দুদলই অর্ধেক করে পয়েন্ট ভাগাভাগি করে নেয়। তৃতীয় ম্যাচেও বৃষ্টি হানা দেয় ম্যাচে। কোন বল মাঠে না গড়ালে পয়েন্ট ভাগাভাগি করে সেমিফাইনালে উঠে লতার দল।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪