ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিমন্ত্রী পলকের সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা: বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ আলদুহাইলান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সচিবালয়ে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় বিশেষ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেছেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বাংলাদেশ ও সৌদি আরব ভ্রাতৃপ্রতীম দুটি দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে বলেন, সৌদি আরব বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও অন্যতম উন্নয়ন সহযোগী। সৌদি টেলিকমের সঙ্গে বিটিসিএলের ভয়েস কল বিনিময়ের পরিমাণ আরও বৃদ্ধি, বাংলাদেশ থেকে সৌদি আরবে সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইদথ রপ্তানির পরিমাণ বৃদ্ধি, সৌদি পোস্ট ও ডাক অধিদপ্তর যৌথ উদ্যোগ নেওয়ার মাধ্যমে ডাক পরিষেবাকে নতুন মাত্রায় উন্নীত করা এবং আইসিটি পণ্য রপ্তানি বৃদ্ধিসহ টেলিকম ও আইসিটি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ শিক্ষা সহযোগিতা, স্মার্ট সিটি স্থাপনে বিনিয়োগ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, সেমিকন্ডাক্টর এবং ন্যানো প্রযুক্তির নিয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশ থেকে সৌদি আরবে ৬৫০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইদথ এবং আইওটিসহ বিভিন্ন তথ্য প্রযুক্তি পণ্য রপ্তানি হচ্ছে।

প্রতিমন্ত্রী সৌদি আরব এবং বাংলাদেশ উভয় দেশের মধ্যে টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ডাক পরিষেবার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য ভূমিকার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, সৌদি আরব, টেলিযোগাযোগের একটি বৈশ্বিক কেন্দ্র হিসাবে শুধুমাত্র তার সীমানার মধ্যেই নয়, সমগ্র অঞ্চলজুড়ে আইসিটি ও টেলিকম পরিষেবার অগ্রগতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অন্যদিকে বাংলাদেশ তার আইসিটি সেক্টরে উল্লেখযোগ্য অবদান রাখছে।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে গত ১৫ বছরে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ বিদেশী বিনিয়োগের একটি থ্রাস্ট সেক্টরে রূপান্তর লাভ করেছে। প্রতিমন্ত্রী বাংলাদেশের বিনিয়োগবান্ধব এই নীতির সুযোগ কাজে লাগিয়ে টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তি এবং ডাক পরিষেবার উন্নয়নে সৌদি আরব আরও অধিকতর ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন।

বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে রাষ্ট্রদূত এসসা ইউসেফ আলদুহাইলান বলেন, বাংলাদেশের উন্নয়নে সৌদি আরব সবসময় সহযোগিতা করে। আগামীতেও তা অব্যাহত থাকবে।