ই-পেপার | বুধবার , ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি

আন্তজার্তিক ডেস্ক :
পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন। সোমবার তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এই বছরের মাঝামাঝি ইউরোপিয়ান নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে মন্ত্রিসভায় রদবদল করতে পারেন ম্যাক্রোঁ। ওই কারণেই এই পদত্যাগ বলে মনে করা হচ্ছে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন এলিজাবেথ।

এলিজাবেথকে ধন্যবাদ জানিয়ে ম্যাক্রোঁ তার এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে লিখেছেন, ‘ম্যাডাম প্রধানমন্ত্রী, প্রিয় এলিজাবেথ, দেশের স্বার্থে তোমার কাজ দৃষ্টান্তমূলক। সরকারে প্রতিটি পদক্ষেপ তুমি নিষ্ঠা এবং একাগ্রতার সাথে বাস্তবায়িত করার চেষ্টা করেছ, তোমায় ধন্যবাদ।’

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথকে নিযুক্ত করেন ম্যাক্রোঁ। ফ্রান্সের ইতিহাসে তিনি দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী ছিলেন। ওই দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন ফ্রাঙ্কোয়া মিট্টেরান্ড। এলিজাবেথের পর ফ্রান্সের প্রধানমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল অত্তল এবং ৩৭ বছর বয়সী প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু। এছাড়াও অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ের এবং সাবেক কৃষিমন্ত্রী জুলিয়েন ডেনরম্যান্ডির নামও প্রধানমন্ত্রী পদের জন্য শোনা যাচ্ছে।