ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যাক্রোঁর যুদ্ধবিরতির আবেদনে যাসাড়া দেননি নেতানিয়াহু

আন্তজার্তিক ডেস্ক :

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছে যুদ্ধবিরতির আবেদন জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তবে নেতানিয়াহু তার এ আবেদনে সাড়া দেননি।
বুধবার ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা হয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর।

ফরাসি প্রেসিডেন্ট জানিয়েছেন, নেতানিয়াহুর কাছে যুদ্ধ বিরতির আবেদন জানিয়েছেন তিনি। গাজা উপত্যকায় মানবিক সাহায্য পাঠানো এখন সময়ের দাবি। ফলে যুদ্ধ বিরতির ব্যবস্থা করা প্রয়োজন। বস্তুত, জর্ডনের সঙ্গে মিলিতভাবে গাজায় মানবিক সাহায্য পাঠানোর পরিকল্পনা করেছে ফ্রান্স। গাজায় গিয়ে সরাসরি এই কাজে যোগ দেওয়ার কথাও বলেছে ফ্রান্স। ম্যাক্রোঁর বিবৃতিতে একথা বলা হয়েছে।

গাজা উপত্যকায় ইসরাইলের নির্বিচার হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে। আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ হাজারে। ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ রয়েছে আরও ৭ হাজার। বুধবার ছিল গাজায় ইসরাইলি আগ্রাসনের ৮২তম দিন। এদিন গাজার হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় হতাহতের নতুন তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরাইলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ১১০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৫৫ হাজার ২৪৩ জন। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এখন পর্যন্ত নিহত শিশুর সংখ্যা ৮ হাজার ৮০০। আর নিহত নারী ৬ হাজার ৩০০ জন। এছাড়া নিহতদের তিন হাজার ১১১ জন চিকিৎসক ও চিকিৎসাকর্মী। ৪০ জন নিরাপত্তা রক্ষী এবং শতাধিক সাংবাদিক।

যুদ্ধবিরতি ও বেসামরিক নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার চাপ থাকা সত্ত্বেও গাজায় হামলা জোরদার করেছে ইসরাইলি বাহিনী।