ই-পেপার | সোমবার , ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইজেরিয়ায় সংঘর্ষে নিহত অন্তত ৮৫

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় প্লাটো রাজ্যে পশুপালক ও কৃষকদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮৫ জনে পৌঁছেছে। বৃহস্পতিবার দেশটির স্থানীয় একজন কর্মকর্তা পশুপালক ও কৃষকদের সংঘর্ষে প্রাণহানির এই তথ্য জানিয়েছেন।

স্থানীয় সরকার পরিষদের চেয়ারম্যান ও মন্ত্রী ড্যানিয়েল ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মাঙ্গু জেলায় সোমবারের হামলার ঘটনায় ৮৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেছেন, হামলায় অনেকে আহত হয়েছেন। তবে আহতদের সংখ্যা জানাননি তিনি। এছাড়া হামলাকারীরা অনেক বাড়িঘর ধ্বংস করেছে। স্থানীয় বাসিন্দাদের অনেকেই এখন গৃহহীন হয়ে পড়েছেন।

প্লাটো রাজ্যের জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থা (এসইএমএ) বলেছে, হামলার পর হাজার হাজার মানুষ রাস্তায় আশ্রয় নিয়েছেন।

অঞ্চলটি নাইজেরিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তরাঞ্চল ও খ্রিস্টান অধ্যুষিত দক্ষিণের মাঝের বিভাজন রেখায় অবস্থিত। ওই অঞ্চলে বছরের পর বছর ধরে জাতিগত ও ধর্মীয় সহিংসতার ঘটনা ঘটছে।

সর্বশেষ এই সহিংসতার ঘটনা কেন ঘটেছে সেটি এখনও পরিষ্কার নয়। তবে পশুপালক ও কৃষকদের মধ্যে এই ধরনের পাল্টাপাল্টি হামলার ঘটনা প্রায়ই ঘটে। ভারী অস্ত্রে সজ্জিত হামলাকারীরা অনেক গ্রামে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে আক্রমণ চালায়।

জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থার এসইএমএর তল্লাশি ও উদ্ধারকারী দলের পরিচালক জুনি বালা বলেছেন, তারা বুধবার ওই এলাকাটি পরিদর্শন করেছেন।

এএফপিকে তিনি বলেন, আমরা বাড়িঘর জ্বলতে দেখেছি। সেখানকার তরুণরা ক্ষুব্ধ থাকায় আমরা বেশি দূরে যেতে পারিনি।

বৃহস্পতিবার দেশটির পুলিশ বলেছে, এই সহিংসতার সাথে জড়িত সন্দেহে এখন পর্যন্ত অন্তত পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির পুলিশের মুখপাত্র আলফ্রেড আলাবো এক বিবৃতিতে বলেছেন, সংঘর্ষস্থলে আইনশৃঙ্খলাবাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

সূত্র: এএফপি।